ঢাকাবৃহস্পতিবার , ১৯ আগস্ট ২০২১

স্যোশাল মিডিয়ায় নজরদারি বাড়াতে আসছে নতুন আইন

প্রযুক্তি ডেস্ক
আগস্ট ১৯, ২০২১ ৩:৪৭ অপরাহ্ণ
Link Copied!

সামাজিক যোগাযোগ মাধ্যমের (স্যোশাল মিডিয়া) ওপর নজরদারি আরো বাড়াতে দেশে আসছে নতুন আইন। এরই মধ্যে এ সংক্রান্ত একটি খসড়া বিল (আইন) তৈরির কাজ শুরু হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ আইনের মাধ্যমে দেশের অভ্যন্তরে উৎপন্ন ডেটা সুরক্ষার নিশ্চিয়তা দেওয়া হবে। এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আমাদের কোনো আইন নেই। এর মাধ্যমে আমাদের লক্ষ্য হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিগুলোকে বাংলাদেশের আইন মেনে চলতে বাধ্য করা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক খসড়া আইনের বিষয়টি নিশ্চিত করে বলেন, নাগরিকদের তথ্য দেশের ভেতরেই থাকবে তা নিশ্চিত করতেই এ নতুন আইনের খসড়া তৈরি করা হচ্ছে। আইসিটি বিভাগ এটি তৈরি করছে।

তিনি আরো বলেন, নতুন ডেটা সুরক্ষা আইনে বিদেশি ইন্টারনেট কোম্পানিগুলোকে জাতীয়ভাবে ডেটা সেন্টার তৈরি করতে এবং ব্যবহারকারীর ডেটা দেশের অভ্যন্তরে সংরক্ষণ করতে বলা হবে।

আইসিটি প্রতিমন্ত্রী আরো বলেন, এটি আমাদের গুজব ছড়ানো এবং ইন্টারনেটের অপব্যবহারকারীদের চিহ্নিত করতে এবং তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সহায়তা করবে।

সাম্প্রতিক সময়ে বেশিরভাগ প্রধান সামাজিক আন্দোলন রাস্তায় নামার আগে অনলাইন প্ল্যাটফর্ম থেকেই শুরু হয়েছিল। আর এ বিষয়টি বিবেচনায় নিয়েই নতুন তথ্য সুরক্ষা আইন প্রণয়ন করা হচ্ছে। নতুন এ আইনের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হবে ডেটা লোকালাইজেশন, অর্থাৎ বড় বড় প্রযুক্তি কোম্পানি দ্বারা সংগৃহীত নাগরিকদের তথ্য জাতীয়ভাবে সংরক্ষণ করতে হবে

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team