ঢাকাশুক্রবার , ৩ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

আজ জুম্মার নামাজের পর নতুন সরকার ঘোষণা করতে পারে তালেবান

বিশেষ প্রতিবেদক
সেপ্টেম্বর ৩, ২০২১ ১১:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

আজ শুক্রবার জুমার নামাজের পর আফগানিস্তানে তালেবান নতুন সরকার ঘোষণা করতে পারে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে। গার্ডিয়ান অনলাইন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে গতকাল বৃহস্পতিবার তালেবানের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতির বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি।

এএফপির ওই প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে বিপর্যস্ত হয়ে আছে অর্থনীতি ও ব্যাপক মাত্রায় গণ-অনাস্থাও রয়েছে। এরই মধ্যে আজ শুক্রবার নতুন মন্ত্রিসভার ঘোষণা দিতে যাচ্ছে তালেবান।

এদিকে গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল পতনের পর সে দেশের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যায়। এরপর বিভিন্ন সময়ে সে দেশের যুদ্ধবিধ্বস্ত অর্থনীতি পুনরুদ্ধার ও অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের অঙ্গীকার করে তালেবান।

তালেবান গঠিত নতুন সরকার সেসব অঙ্গীকার পূরণ করতে পারবে কি না, এবং তারা কী ধরনের আচরণ দেখাবে- সেদিকে তাকিয়ে আছে পুরোবিশ্ব।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের রাজনৈতিক দপ্তরের উপ-প্রধান শের আব্বাস স্টানেকযাই বিবিসি পশতু বিভাগকে বলেছেন- তাদের নতুন সরকারে বিভিন্ন পক্ষকে অন্তর্ভুক্ত করা হবে। নতুন সরকারে নারীদেরও ভূমিকা থাকবে।

তবে তিনি এও জানিয়েছেন, সরকারে মন্ত্রী পর্যায়ে কোনো নারী থাকবেন না। গত ২০ বছরে মার্কিন সমর্থনপুষ্ট সরকারে কাজ করা কোনো নারীকে তালেবান সরকারে অন্তর্ভুক্ত করা হবে না।
সূত্র: গার্ডিয়ান।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team