ঢাকারবিবার , ২৬ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ঈশ্বরদী ডাল গবেষণা কেন্দ্রে ১০০ মহিলার মুগ ডাল রেসিপি তৈরি, তিনজন পুরস্কৃত

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ২৬, ২০২১ ৮:৫২ অপরাহ্ণ
Link Copied!

ঈশ্বরদী ডাল গবেষণা কেন্দ্রের উদ্ভাবিত মুগ ডাল ফসলের উৎপাদন, সংরক্ষণ ও পুষ্টিমান শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠানে ১০০ মহিলা কৃষক ডাল রেসিপি তৈরি ও রেসিপি প্রদর্শনী করেন। মহিলা কৃষকদের তৈরিকৃত রেসিপির পুষ্টিমান ও স্বাদ মূল্যায়নের মাধ্যমে তিনজনকে পুরস্কার করা হয়।
রবিবার সকাল ১১টায় ঈশ্বরদী উপজেলার বিভিন্ন এলাকা থেকে ১০০ জন মহিলা কৃষক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
ঈশ্বরদী ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শাহিনুজ্জামানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মৃন্ময় গুহ নিয়োগী, ডেপুটি প্রজেক্ট লিডার, ACIAR প্রকল্প, ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলতাফ হোসেন, ড. এ.কে.এম মাহাবুবুল আলম, প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেন, মাছে ভাতে বাঙালি হলেও সেখানে ডালের ভূমিকাও কিন্তু কম নয়। দৈনন্দিন জীবনে খাওয়ার পাতে ডাল ছাড়া ভাবাই যায় না। শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি, ভিটামিন ও খনিজ আমরা এই মুগ ডাল থেকেই পেয়ে থাকি।
মুগ ডাল যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর। এ ডালে রয়েছে প্রচুর মাত্রায় আয়রন থাকার কারণে নিয়মিত এই ডাল খেলে লোহিত রক্ত কণিকার উৎপাদন বৃদ্ধি করে ফলে রক্তশূন্যতা দূর হয়।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team