ঢাকাবৃহস্পতিবার , ৭ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

রূপপুর প্রকল্পের চুল্লি বসবে ১০ অক্টোবর, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ৭, ২০২১ ৩:০০ অপরাহ্ণ
Link Copied!

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে পারমাণবিক চুলি­ বা নিউকিয়ার রিয়্যাক্টর প্রেসার ভেসেল ১০ অক্টোবর স্থাপন করা হবে। এটাকে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের হৃদপিন্ড বলা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করবেন।
রিয়্যাক্টর প্রেসার ভেসেল স্থাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেজ ওসমান। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোখ ও এটমস্ট্রয় এক্সপোর্ট গ্র“প অব কোম্পানীজ এর প্রসিডেন্ট আলেকজান্ডার লকসিন। আরো উপস্থিত থাকবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান, রূপপুর প্রকল্পের প্রকল্প পরিচালক শৌকত আকবর। এছাড়াও জনপ্রতিনিধি, পরমানু শক্তি কমিশনের কর্মকর্তাবৃন্দ, সরকারের বিভিন্ন পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্তা, রসাটম ও এটমস্ট্রয় এক্সপোর্টের কর্মকর্তা, দেশী ও আন্তজার্তিক গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ ও সুধীজন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিচালক ড. শওকত আকবর বলেছেন, নিউকিয়ার রিয়্যাক্টর প্রেসার ভেসেল স্থাপনের মাধ্যমে আরো একদাপ এগিয়ে গেল রূপপুর প্রকল্পের নির্মাণ কাজ। শিডিউল অনুযায়ী নির্ধারিত সময়েই কাজ শেষ করার প্রত্যাশা করেন তিনি।
প্রকল্প সংশ্লিষ্টরা জানান, সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থাকে অগ্রাধিকার দিয়ে করে রুশ নকশার আওতায় রূপপুরে এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন মতার ভিভিআর-প্রযুক্তির রিয়্যাক্টরের দুটি ইউনিট তৈরি হবে। শিডিউল অনুসারে ২০২৩ সালে ইউনিট-১, ২০২৪ সালের ইউনিট-২ চালুর জন্য সময় নির্ধারিত রয়েছে।

উলে­খ্য, ২০১১ সালের ফেব্র“য়ারিতে রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রোসাটোম ঈশ্বরদীর রূপপুরে দেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য বাংলাদেশ সরকারের সাথে চুক্তি স্বার করে। ১২.৬৫ বিলিয়ন ডলারের প্রকল্পের প্রাথমিক চুক্তিটি ২০১৫ সালের ডিসেম্বর মাসে স্বারিত হয়েছিল।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team