ঢাকাশুক্রবার , ৮ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

বুয়েট ভর্তি পরীক্ষার মানবন্টন-আসন বিন্যাস যেভাবে

শান্ত ইসলাম জয়
অক্টোবর ৮, ২০২১ ৬:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

চলতি মাসের আগামী ২০ ও ২১ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথমে এমসিকিউ পদ্ধতিতে প্রিলিমিনারি পরীক্ষা, এরপর চূড়ান্ত পরীক্ষা হবে ৬ নভেম্বর।

১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে নেওয়া প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে না কোনো পাস নম্বর। পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ছয় হাজার শিক্ষার্থীকে মূল পরীক্ষার জন্য বেছে নেয়া হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রাক নির্বাচনী পরীক্ষা

মাধ্যমিক পরীক্ষার গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয়ের ফলাফলের ভিত্তিতে আবেদনকারীদের প্রথম ২৪০০০ জন প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহন করবে । এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

প্রথম শিফটে সকাল ১০টা থেকে ১১টায় ক ও খ গ্রুপ, দ্বিতীয় শিফটে বিকাল ৩টা থেকে ৪টা ক ও খ গ্রুপ, পরের দিন তৃতীয় শিফটে সকাল ১০টা থেকে ১১টা ক ও খ গ্রুপ এবং চতুর্থ শিফটে বিকাল ৩টা থেকে ৪টায় ক ও খ গ্রুপে বুয়েটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মানবন্টন

‘ক’ এবং ‘খ’ গ্রুপের জন্য গণিতে ৩৪, পদার্থ বিজ্ঞানে ৩৩ এবং রসায়নে ৩৩ করে প্রশ্ন দেওয়া থাকবে। মোট পূর্ণমান ১০০ এবং এর জন্য সময় নির্ধারণ করা হয়েছে ৬০ মিনিট।

চূড়ান্ত ভর্তি পরীক্ষা

প্রাক নির্বাচনী পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে প্রথম ৬০০০ জন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন। মূল এ ভর্তি পরীক্ষায় কোন এমসিকিউ প্রশ্ন থাকবে না এবং সকল প্রশ্ন প্রচলিত লিখিত পদ্ধতিতে হবে।

বিষয়সমূহ ও পাঠ্যসূচী

‘ক’ ও ‘খ’ গ্রুপের ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়নের জন্য ২০২০ সালের উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচী এবং মুক্তহস্ত অংকন, দৃষ্টগত ও স্থানিক ধীশক্তির জন্য পাঠ্যসূচি উম্নুক্ত।

প্রশ্নের ধরন ও নম্বরের বিন্যাস

‘এ’ মডিউলের ‘ক’ গ্রুপে গণিতে ১৪টি, পদার্থ বিজ্ঞানে ১৩টি এবং রসায়নে ১৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। এখানে পূর্ণমান ৪০০ এবং সময় নির্ধারণ করা হয়েছে ১২০ মিনিট। এছাড়া ‘বি’ মডিউলের ‘খ’ গ্রুপে গণিতে ১৪টি, দার্থ বিজ্ঞানে ১৩টি এবং রসায়নে ১৩টি, মুক্তহস্ত অংকন ৩টি এবং দৃষ্টিগ ও স্থানিক ধীশক্তি ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে। এখানে পূর্ণমান ২৫০ এবং সময় নির্ধারণ করা হয়েছে ৯০ মিনিট।

 

ভর্তি পরীক্ষার সময় কেবলমাত্র কলম, পেন্সিল, ইংরেজার, শার্পনার ও পরিশিষ্ট-ক অনুসারে অনুমোদিত ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। মোবাইল ফোন ও ওয়াচ ফোনসহ যে কোন প্রকার ইলেকট্রনিক ও টেলিযোগাযোগ যন্ত্র, জ্যামিতি বক্স, পেন্সিল বক্স, স্কেল, সেট-স্কয়ার, কম্পাস ও কোন প্রকার ব্যাগ পরীক্ষা কক্ষে নিয়ে আসা যাবে না। এছাড়া সকল বিষয়ে নমুনা প্রশ্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ পাওয়া যাবে।

বিভাগ ও আসন সংখ্যা

রাসায়নিক প্রকৌশল বিভাগ ৬০টি, ধাতব প্রকৌশল বিভাগ ৫০টি, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ ১৯৫টি, পানি সম্পদ প্রকৌশল বিভাগ ৩০টি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ১৮০টি, নৌ স্থাপত্য ও সামুদ্রিক প্রকৌশল বিভাগ ৫৫টি, শিল্প ও উৎপাদন প্রকৌশল বিভাগ ৩০টি, বৈদ্যুতিক ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগ ১৯৫টি, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ ১২০টি, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ৩০টি, স্থাপত্য বিভাগ ৫৫টি, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ৩০টি আসন রয়েছে। মোট আসন সংখ্যা ১২১৫টি।

ঢাবি, বাকৃবি ও বুয়েট বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায়

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team