ঢাকারবিবার , ৭ নভেম্বর ২০২১

পাবনায় মনোমুগ্ধকর পরিবেশনায় রাশিয়ার ন্যাশনাল ইউনিটি ডে পালন

জেলা প্রতিনিধি
নভেম্বর ৭, ২০২১ ৬:০১ অপরাহ্ণ
Link Copied!

বিশ্ববিখ্যাত গানের দল মস্কো কয়ারের মনোমুগ্ধকর পরিবেশনায় পাবনায় রাশিয়ার ন্যাশনাল ইউনিটি ডে পালিত হয়েছে।
শনিবার সন্ধ্যায় রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব পরমাণু প্রতিষ্ঠান রোসাটমের আয়োজনে এ অনুষ্ঠানে পাবনার পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, ঈশ্বরদী পৌর মেয়র ইছাহক মালিথা, রোসাটম ও রূপপুর প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মস্কো কয়ারের চোখ ধাঁধানো অ্যাক্রোবেটিক পরিবেশনায় ঐতিহ্যবাহী রীতিতে রাশিয়ার সাংস্কৃতিক বৈশিষ্ট্য তুলে ধরার পাশাপাশি বাংলাদেশ ও রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়েও গান পরিবেশন করেন শিল্পীরা। সন্ধ্যা থেকে শুরু করে গানের আয়োজন চলে  রাত অবধি।
আয়োজকরা জানান, ঐক্যবদ্ধ রাশিয়ানদের অভ্যুত্থানে ১৬১২ সালের ৪ নভেম্বর পোলিশ-লিথুয়ানিয়ান দখলদার বাহিনীর হাত থেকে মুক্ত হয় মস্কো শহর।
ঐতিহাসিক দিনটির স্মরণে ৪ নভেম্বর জাতীয় ঐক্য দিবস হিসেব পালন করে রাশিয়া। প্রতিবছর ৪ নভেম্বর রাশিয়ার উদ্যোগে নিজ দেশসহ বিশ্বের বিভিন্ন দেশে এই দিনটি জাঁকজমকভাবে উদযাপিত হয়। এরই অংশ হিসেবে পাবনায় এই দিবসটি উদযাপনের উদ্যোগ নেয়া হয়। উল্লেখ্য, আগামী বছরেই পূর্ন হচ্ছে বাংলাদেশ-রুশ কুটনৈতিক সম্পর্কের ৫০ বছর।
রাশিয়ার আর্থিক ও কারিগরী সহায়তায় পাবনা জেলার ঈশ্বরদীরতে নির্মিত হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র- রূপপুর এনপিপি। প্রকল্পটির জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে এটমস্ত্রয়এক্সপোর্ট। রূপপুর এনপিপিতে প্রায় সাড়ে তিন হাজার রুশ নাগরিক কাজ করছেন।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team