ঢাকারবিবার , ১৪ নভেম্বর ২০২১

আজ টি-২০ বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড  

বিশেষ প্রতিবেদক
নভেম্বর ১৪, ২০২১ ২:০১ অপরাহ্ণ
Link Copied!

পর্দা নামতে যাচ্ছে টি-২০ বিশ্বকাপের সপ্তম আসরের। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে আজ মাঠে নামছে অস্ট্রেলিয়া এবং নিউজ্যিল্যান্ড। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের পর আবারো ফাইনালে মুখোমুখি হচ্ছে এই দুই প্রতিবেশি দেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।
আগের ছয় আসরে কোনোবারই শিরোপার স্বাদ নিতে পারেনি এই আসরের দুই ফাইনালিষ্ট। তাই প্রথমবারের মতো টি-২০ বিশ্বকাপের শিরোপা জিততে মরিয়া নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া উভয় দলই।

নিউজিল্যান্ড দল এবারই প্রথম টি-২০ বিশ্বকাপের ফাইনালে উঠলেও দ্বিতীয়বারের মত ফাইনাল খেলতে নামবে অস্ট্রেলিয়া।

এর আগে ২০১০ সালে ফাইনালে উঠলেও, শিরোপার স্বাদ নিতে পারেনি অজিরা। ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে ম্যাচ হারে অস্ট্রেলিয়া। এরপর আর ফাইনালের টিকিট পায়নি অজিরা। সপ্তম আসরে এসে আবারো ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া।

চলতি আসরের সুপার টুয়েলভের খেলায় দুদলই নিজেদের গ্রুপ রানারআপ হয়ে সেমিফাইনালে উঠে। নিজেদের প্রথম পাঁচ ম্যাচে উভয় দলই একটি হারের বিপরীতে জিতেছে চারটি করে ম্যাচ। এরপর ফাইনালে উঠার লড়াইয়ে প্রথম সেমিফাইনাল ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামে নিউজিল্যান্ড।

ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে কিউইদের ১৬৭ রানের টার্গেট দেয় ইংলিশরা। রান তাড়া করতে নেমে ১ ওভার এবং ৫ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ব্ল্যাক ক্যাপসরা।

অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়াকে ১৭৭ রানের টার্গেট দেয় পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নারের ফিফটি এবং স্টোনিস-ওয়াইডের ক্যামিও ইনিংসের সুবাদে ১ ওভার এবং ৫ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় অজিরা।

টি-২০ ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে এগিয়ে অস্ট্রেলিয়াই। ১৪ ম্যাাচে মুখোমুখি হয়ে ৯বার জিতেছে অসিরা। পাঁচ জয় অসিদের। আর বিশ্বকাপের মঞ্চে একবার দেখা হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের।

অবশ্য সেই ম্যাচে জয় পেয়েছিলো কিউইরাই। ২০১৬ সালে সুপার টেনে গ্রুপ-২এর ম্যাচে ৮ রানে জিতেছিলো নিউজিল্যান্ড। এ বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ দেখা হয়েছিলো নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার। নিউজিল্যান্ড সফরে ৫ ম্যাচের টি-২০ সিরিজ ৩-২ ব্যবধানে জিতে অজিরা।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর আইসিসির আয়োজিত আসরে কিউইরা তিন বার ফাইনালে উঠলেও শিরোপা ছুঁতে পেরেছে মাত্র একবার। লাল বলের ক্রিকেটে জিতলেও সাদা বলের বিশ্বকাপে দুইবারই ভেঙেছে কিউইদের হৃদয়। ২০১৯ বিশ্বকাপে হারা ইংল্যান্ডকে সেমিতে হারিয়ে ফাইনালে উঠেছে কেন উইলিয়ামসন বাহিনী। এবার তাদের মুখোমুখি ২০১৫ সালের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

আইসিসি আয়োজিত ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এখনো সাতটি আসর আয়োজিত হয়েছে। সেখানে চ্যাম্পিয়ন হয়েছে পাঁচটি দেশ। দুবার আসরের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। একবার করে রুপালি ট্রফিটি ঘরে তুলেছে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা।

এবার মুখোমুখি নিউজিল্যান্ড খেলছে প্রথম ফাইনাল। অন্যদিকে দ্বিতীয়বার ফাইনালে উঠে এই ফরম্যাটের শিরোপা ঘোচানোর লক্ষ্যে অস্ট্রেলিয়া।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team