মালদ্বীপ সফর শেষ করে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী » Itihas24.com
ঈশ্বরদী২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

মালদ্বীপ সফর শেষ করে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিবেদক
ডিসেম্বর ২৭, ২০২১ ৬:১৪ অপরাহ্ণ
Link Copied!

মালদ্বীপ সফর শেষ করে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছয় দিন মালদ্বীপে থেকে স্থানীয় সময় সোমবার দুপুর ১টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের নিয়ে দেশটির ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।
আজ সোমবার বিকাল সাড়ে ৫টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।
মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহর আমন্ত্রণে গত বুধবার ছয় দিনের সরকারি সফরে মালদ্বীপ যান শেখ হাসিনা।
সফরকালে মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয়ে পৌঁছালে প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা, গার্ড অব অনার ও গান স্যালুট দিয়ে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়।
মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয়ে দুই নেতার বৈঠকের পর সই হওয়া চুক্তি ও সমঝোতা স্মারকগুলো হলো-দ্বৈত কর পরিহার চুক্তিসহ বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্যসেবা ও চিকিৎসা বিজ্ঞান (নবায়ন) সমঝোতা স্মারক এবং উভয় দেশের যুব ও ক্রীড়া উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতার সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
একই অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার দুই দেশের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দিয়েছে বাংলাদেশ।
মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ এবং ফাস্ট লেডি আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী মালদ্বীপের প্রেসিডেন্ট ছাড়াও মালদ্বীপের ভাইস-প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, পিপলস মজলিসের স্পিকার (জাতীয় সংসদ) মোহাম্মদ নাশিদ এবং প্রধান বিচারপতি উজ আহমেদ মুথাসিম আদনানের সঙ্গে আলাদা বৈঠক করেন। এছাড়াও মালদ্বীপের পার্লামেন্টে ভাষণ দেন তিনি।
সফরকালে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন (ভার্চুয়াল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads