ঢাকামঙ্গলবার , ৭ ডিসেম্বর ২০২১

ঈশ্বরদীর পাকশী-মোংলা নৌপথ উন্নয়নে ব্যয় বাড়লো ৩৩৪ কোটি টাকা

বিশেষ প্রতিবেদক
ডিসেম্বর ৭, ২০২১ ৫:৫৫ অপরাহ্ণ
Link Copied!

মোংলা বন্দর-পাকশী নৌ-পথের নাব্যতা উন্নয়নে ব্যয় বেড়েছে ৩৩৪ কোটি টাকা। এ জন্য মোংলা বন্দর থেকে চাঁদপুর-মাওয়া-গোয়ালন্দ হয়ে পাকশী পর্যন্ত নৌ-রুটের নব্যতা উন্নয়ন সংশোধনী প্রস্তাব অনুমোদন দিয়েছে একনেক।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন।

প্রকল্পটির প্রথম সংশোধনী প্রস্তাব অনুমোদন দেওয়ায় মোংলা-পাকশী নৌপথ উন্নয়ন প্রকল্পটি মূল ব্যয় ৯৫৬ কোটি টাকা থেকে বেড়ে ১ হাজার ২৯০ কোটি টাকা দাঁড়ালো।

প্রকল্পটি বাস্তবায়িত হলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভারী মালামাল পরিবহন নিরাপদ ও সহজ হবে। মোংলা বন্দর থেকে নৌপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প পর্যন্ত সারাবছর ৪ দশমিক ৫০ মিটার নদীর নাব্যতা উন্নয়ন ও সংরক্ষণ করে সংশ্লিষ্ট নৌপথে কম সময়ে এবং স্বল্প ব্যয়ে নিরাপদে মালামাল ও যাত্রী পরিবহন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এটিসহ এদিন একনেকে ৭ হাজার ৪৪৭ কোটি ৭ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন করেছে।

মোংলা থেকে পাকশী পর্যন্ত নৌরুটের নাব্যতা উন্নয়ন প্রকল্প ছাড়াও অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- ৪৫৬ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে সিলেট, বরিশাল, রংপুর, রাজশাহী এবং ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন প্রকল্প।

‘কুমিল্লা সিটি কর্পোরেশনের সমন্বিত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প। ‘বৃহত্তর নোয়াখালী জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩ পর্যায় (১ম সংশোধিত)’ প্রকল্প। ‘বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের আওতায় চট্টগ্রাম ও রাজশাহীতে ক্রীড়া স্কুল প্রতিষ্ঠা (৩য় সংশোধিত)’ প্রকল্প।

‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন (২য় সংশোধিত)’ প্রকল্প।

‘জাতীয় সংসদ সচিবালয়ের আইসিটি অবকাঠামো, মানব সম্পদ ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন (৩য় সংশোধিত)’ প্রকল্প। ‘ডিজিটাল গভর্নমেন্ট ও অর্থনীতি সমৃদ্ধকরণ’ প্রকল্প।

‘সেচ অবকাঠামো পুনর্বাসন’ প্রকল্প এবং ‘পানি সম্পদ মন্ত্রণালয়ের ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট’ প্রকল্প।
সভায় পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহ্‌মুদ, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, বন ও পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team