ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
ঢাকামঙ্গলবার , ২১ ডিসেম্বর ২০২১

পদ্মায় ভাঙন, হুমকির মুখে কুষ্টিয়া মহাসড়ক

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ২১, ২০২১ ৬:১৮ অপরাহ্ণ
Link Copied!

পদ্মা নদীর ভাঙন তীব্র আকার ধারণ করায় হুমকির মুখে পড়েছে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়ক।

কুষ্টিয়ার মিরপুর উপজেলার বহলবাড়ীয়াও তালবাড়ীয়া ইউনিয়নের বেশ কিছু এলাকায় পদ্মা নদীতে ভাঙন দেখা দিয়েছে। এতে নদী গর্ভে বিলীন হয়ে গেছে কয়েকশ একর ফসলি জমি।

প্রতিদিনই ৬০ থেকে ৭০মিটার নদীগর্ভে বিলীন হচ্ছে। নদীগর্ভে গেছে অনেকের বসতবাড়ি ও জমি। হুমকিতে রয়েছে আরও শত শত বিঘা ফসলি জমি, কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কসহ হাজারও বসতবাড়ি, সরকারি-বেসরকারি নানা স্থাপনা।

ক্ষতিগ্রস্থ গ্রাম বাসীর দাবি দ্রুত ভাঙন রোধ না করা গেলে তাদের কয়েক হাজার একর আবাদি ফসলি নদীতে বিলীন হয়ে যাবে। হুমকির মুখে তাদের অসংখ্য স্থাপনা তাই প্রশাসনের কাছে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

বহলবাড়ীয়া ইউনিয়ন এলাকার বাসিন্দা আশিক বলেন, নদীতে পানি কমে যাওয়ায় তীব্র ভাঙন দেখা দিয়েছে। প্রতিদিনই নদীর পাড় ৬০ থেকে ৭০মিটার নদীগর্ভে বিলীন হচ্ছে। এর সঙ্গে শত শত বিঘা ফসলি জমি নদীগর্ভে চলে যাচ্ছে।পদ্মার ভাঙন রোধে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানান তিনি।

তালবাড়ীয়া এলাকার শান্ত বিশ্বাস জানান, তালবাড়িয়া ইউনিয়নের রানাখড়িয়া গ্রামে ভয়াবহ পদ্মা নদী ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। এছাড়াও বহলবাড়ীয়া ইউনিয়নের সাগর মুন্সির বাধ নামক স্থান এবং বারুইপাড়া ইউনিয়নের শিমুলতলা নামক স্থান ও তালবাড়িয়া ইউনিয়নের সবথেকে বেশি যে জায়গা ভাঙ্গনের কবলে পড়েছে। নদী ভাঙ্গনের ফলে শত শত বাড়িঘরসহ ফসলী মাঠ নদীতে বিলীন হয়ে যাচ্ছে।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল কাদের বলেন, বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের জানানো হয়েছে। তারা দ্রুত সময়ের মধ্যে পদক্ষেপ নিবেন বলে জানিয়েছেন।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিনের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি কল রিসিভ করেননি।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team
AllEscort