মাঠে ফেলে যাওয়া নবজাতক শিশুকে সারারাত পাহারা দিলো কুকুর » Itihas24.com
ঈশ্বরদী২৭শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

মাঠে ফেলে যাওয়া নবজাতক শিশুকে সারারাত পাহারা দিলো কুকুর

বিশেষ প্রতিবেদক
ডিসেম্বর ২১, ২০২১ ৩:১৮ অপরাহ্ণ
Link Copied!

‘মা’ পৃথিবীর সবচেয়ে ছোট শব্দগুলোর একটি। তবে এই ছোট শব্দটিই পৃথিবীর সবচেয়ে মধুর এবং বৈশিষ্ট্যমণ্ডিত। বিশ্বের সকল নারী হয়তো মাতৃত্বের স্বাদ উপলব্ধি করতে পারে না তবে অধিকাংশ নারীরই সেই সৌভাগ্য হয়। আর তাই প্রথমবার নারীত্ব আর মাতৃত্ব এক হওয়ার অনুভূতি পৃথিবীর সকল অপ্রাপ্তিকে হার মানায়।
তবে এর উল্টোটাও ঘটে কখনও কখনও। কোলজুড়ে সন্তান এলেও পারিপার্শ্বিক নানা বাস্তবতার কারণে অনেক মা তাকে বুকে আগলিয়ে রাখতে পারেন না। কিন্তু তাই বলে সন্তান জন্মের পরপরই সাত-পাঁচ না ভেবে রাতের অন্ধকারে নবজাতককে মাঠে ফেলে দেওয়া!
এই পরিস্থিতিতে হয়তো ওই নবজাতকের বাঁচারই কথা ছিল না। ছেলে না হয়ে মেয়ে হওয়ায় নবজাতক শিশুকে মাঠের মধ্যে ফেলে গিয়েছিলেন মা। আর ‘পরম স্নেহে’ তাকে রাতভর আগলে রাখলো একটি মা কুকুর।
চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে ভারতের ছত্তীশগঢ়ের মুঙ্গেলী জেলার সরিসতাল গ্রামে। এ ঘটনায় ছড়িয়েছে চাঞ্চল্য, বিস্ময়ে আচ্ছন্ন গোটা গ্রাম। সোমবার (২০ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ এবং ইন্ডিয়ান এক্সপ্রেস।
সংবাদমাধ্যমগুলো বলছে, দিন দু’য়েক আগে দিনের শুরুতেই সকালে মাঠের কাছে একটি ঝোপের মধ্যে থেকে ছোট্ট শিশুর কান্নার আওয়াজ শুনতে পান কয়েকজন গ্রামবাসী। সেই আওয়াজ অনুসরণ করে ঝোপের কাছে পৌঁছাতেই চমকে ওঠেন তারা।
দু’চোখে বিস্ময় নিয়ে তারা দেখতে পান, সম্পূর্ণ নগ্ন অবস্থায় ঝোপের মধ্যে একটি শিশু শুয়ে রয়েছে। তখনও ওই নবজাতকের দেহে জুড়ে ছিল নাড়ি। শিশুটিকে দেখে যত না অবাক হয়েছিলেন গ্রামবাসীরা, তার চেয়ে বেশি বিস্মিত হয়েছিলেন পাশে প্রহরী হয়ে বসে থাকা একটি মা কুকুরের ভূমিকায়।
প্রত্যক্ষদর্শীদের দাবি, ওই ঝোপের মধ্যেই একটি কুকুরের বাচ্চা হয়েছিল। সেই বাচ্চাগুলোর পাশেই শোয়ানো ছিল শিশুটি। আর তার পাশেই অতন্দ্র প্রহরীর মতো বসে ছিল আর এক মা। নিজের সন্তানদের যেভাবে আগলে রাখে সে, ঠিক সেভাবেই মানবশিশুকেও যেন সারারাত আগলে রেখেছিল কুকুরটি। আরও আশ্চর্যের, শিশুটির দেহে একটি আঁচড় পর্যন্ত লাগতে দেয়নি সে।
স্থানীয়রা তখন পুলিশে খবর দেন। সরিসতাল গ্রাম পঞ্চায়েতের এক সদস্য মুন্নালাল প্যাটেল এক সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা কাজের জন্য বেরিয়েছিলাম। তখন সকাল ১১টা। হঠাৎই মাঠের কাছে এক শিশুর কান্নার আওয়াজ পেয়ে সেখানে যাই। গিয়ে দেখি একটি সদ্যোজাত শিশুকন্যা কুকুরের পাশে শুয়ে। মা কুকুর এবং তার বাচ্চাও ছিল সেখানে। রাতভর শিশুটিকে আগলে রেখেছিল কুকুরটি।’
তিনি আরও বলেন, সঙ্গে সঙ্গেই আমরা পুলিশ এবং স্বাস্থ্য দফতরকে খবর দিই। পরে তারা ঘটনাস্থলে এসে শিশুটিকে উদ্ধার করে নিয়ে যায়।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads