ঢাকামঙ্গলবার , ২৮ ডিসেম্বর ২০২১

রূপপুর প্রকল্পের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের নির্মান কাজ নির্ধারিত সময়ের আগেই শেষ হবে

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ২৮, ২০২১ ৪:৪১ অপরাহ্ণ
Link Copied!

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে রিয়্যাক্টর ভবনেরঅভ্যন্তরীণ কন্টেইনমেন্টে পঞ্চম স্তরের কংক্রীট ঢালাই সম্পন্ন হয়েছে গত ২৪ ডিসেম্বর। দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ট্রেস্ট রসেম এরকর্মীরা বিরতিহীনভাবে ২৩ ঘন্টা কাজ করে ৮৫০ ঘনফুট সেলফ-কম্প্যাক্টিং কংক্রীট মিশ্রণ ঢালাই করেন। এএসই’র ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রনির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেরি এ প্রসঙ্গে বলেন, “অভ্যন্তরীণকন্টেইনমেন্টের পঞ্চম স্তরে +৩৮.১৮০ থেকে +৪৩.৪০০ পর্যন্ত এলিভেশনেকংক্রীট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের অনেক আগেই সম্পন্নহয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে ট্রেস্ট রসেমের বিশেষজ্ঞদের উচ্চ-পেশাদারিত্ব এবং নির্মাণ সাইটে সংশ্লিষ্ট সকলের সমন্বিতপ্রচেষ্টার প্রতিফলন ঘটেছে”। পঞ্চম স্তরের কংক্রীট ঢালাইয়ের মাধ্যমে অভ্যন্তরীণ কন্টেইনমেন্টেরসিলিন্ডার আকৃতির কাঠামোর কাজ সম্পন্ন হলো।

অভ্যন্তরীণকন্টেইনমেন্ট পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রিয়্যাক্টরের নিরাপত্তা ব্যবস্থার একটি অন্যতম অংশ, যা পরিবেশে তেজস্ক্রিয়তা নির্গমনরোধ করে। পরবর্তী ধাপে এই ইউনিটের ডোম ¯’াপন করা হবে। বর্তমানে কন্টেইনমেন্ট ডোমের বিভিন্ন অংশের নির্মাণ কাজএগিয়ে চলছে। ২০২২ সালের প্রথমার্ধেই অভ্যন্তরীণ কন্টেইনমেন্টেডোম  স্থাপনের কাজ সম্পন্ন হবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দু’টি ইউনিট থাকবে যারপ্রতিটিতে ¯’াপিত হবে ৩+ প্রজন্মের সর্বাধুনিক রুশভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। প্রতিটি রিয়্যাক্টরের বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ১,২০০ মেগা-ওয়াট। আধুনিক নকশার এই রিয়্যাক্টর সকলআন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেল ডিজাইনার এবং জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছেরুশ রাষ্ট্রীয় কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা।রূপপুর এনপিপি, ইউনিট-২: নির্ধারিত সময়ের আগেই শেষহবে অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের নির্মান কাজ
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে রিয়্যাক্টর ভবনেরঅভ্যন্তরীণ কন্টেইনমেন্টে পঞ্চম স্তরের কংক্রীট ঢালাই সম্পন্ন হয়েছে গত ২৪ ডিসেম্বর। দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ট্রেস্ট রসেম এরকর্মীরা বিরতিহীনভাবে ২৩ ঘন্টা কাজ করে ৮৫০ ঘনফুট সেলফ-কম্প্যাক্টিং কংক্রীট মিশ্রণ ঢালাই করেন। এএসই’র ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রনির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেরি এ প্রসঙ্গে বলেন, “অভ্যন্তরীণকন্টেইনমেন্টের পঞ্চম স্তরে +৩৮.১৮০ থেকে +৪৩.৪০০ পর্যন্ত এলিভেশনেকংক্রীট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের অনেক আগেই সম্পন্নহয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে ট্রেস্ট রসেমের বিশেষজ্ঞদের উচ্চ-পেশাদারিত্ব এবং নির্মাণ সাইটে সংশ্লিষ্ট সকলের সমন্বিতপ্রচেষ্টার প্রতিফলন ঘটেছে”। পঞ্চম স্তরের কংক্রীট ঢালাইয়ের মাধ্যমে অভ্যন্তরীণ কন্টেইনমেন্টেরসিলিন্ডার আকৃতির কাঠামোর কাজ সম্পন্ন হলো। অভ্যন্তরীণকন্টেইনমেন্ট পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রিয়্যাক্টরের নিরাপত্তাব্যাবস্থার একটি অন্যতম অংশ, যা পরিবেশে তেজস্ক্রিয়তা নির্গমনরোধ করে।

পরবর্তী ধাপে এই ইউনিটের ডোম স্থাপন করা হবে। বর্তমানে কন্টেইনমেন্ট ডোমের বিভিন্ন অংশের নির্মাণ কাজএগিয়ে চলছে। ২০২২ সালের প্রথমার্ধেই অভ্যন্তরীণ কন্টেইনমেন্টেডোম স্থাপনের কাজ সম্পন্ন হবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দু’টি ইউনিট থাকবে যারপ্রতিটিতে স্থাপিত হবে ৩+ প্রজন্মের সর্বাধুনিক রুশভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। প্রতিটি রিয়্যাক্টরের বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ১,২০০ মেগা-ওয়াট। আধুনিক নকশার এই রিয়্যাক্টর সকলআন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেলডিজাইনার এবং জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছেরুশ রাষ্ট্রীয় কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা।রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে পঞ্চম স্তরের কংক্রীট ঢালাই সম্পন্ন হয়েছে গত ২৪ ডিসেম্বর। দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ট্রেস্ট রসেম এরকর্মীরা বিরতিহীনভাবে ২৩ ঘন্টা কাজ করে ৮৫০ ঘনফুট সেলফ-কম্প্যাক্টিং কংক্রীট মিশ্রণ ঢালাই করেন।
এএসই’র ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রনির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেরি এ প্রসঙ্গে বলেন, “অভ্যন্তরীণকন্টেইনমেন্টের পঞ্চম স্তরে +৩৮.১৮০ থেকে +৪৩.৪০০ পর্যন্ত এলিভেশনেকংক্রীট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের অনেক আগেই সম্পন্নহয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে ট্রেস্ট রসেমের বিশেষজ্ঞদের উচ্চ-পেশাদারিত্ব এবং নির্মাণ সাইটে সংশ্লিষ্ট সকলের সমন্বিতপ্রচেষ্টার প্রতিফলন ঘটেছে”।

পঞ্চম স্তরের কংক্রীট ঢালাইয়ের মাধ্যমে অভ্যন্তরীণ কন্টেইনমেন্টেরসিলিন্ডার আকৃতির কাঠামোর কাজ সম্পন্ন হলো। অভ্যন্তরীণকন্টেইনমেন্ট পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রিয়্যাক্টরের নিরাপত্তাব্যাবস্থার একটি অন্যতম অংশ, যা পরিবেশে তেজস্ক্রিয়তা নির্গমনরোধ করে। পরবর্তী ধাপে এই ইউনিটের ডোম স্থাপন করা হবে। বর্তমানে কন্টেইনমেন্ট ডোমের বিভিন্ন অংশের নির্মাণ কাজএগিয়ে চলছে। ২০২২ সালের প্রথমার্ধেই অভ্যন্তরীণ কন্টেইনমেন্টেডোম স্থাপনের কাজ সম্পন্ন হবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দু’টি ইউনিট থাকবে যারপ্রতিটিতে স্থাপিত হবে ৩+ প্রজন্মের সর্বাধুনিক রুশভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। প্রতিটি রিয়্যাক্টরের বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ১,২০০ মেগা-ওয়াট। আধুনিক নকশার এই রিয়্যাক্টর সকলআন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেলডিজাইনার এবং জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছেরুশ রাষ্ট্রীয় কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team