ঢাকারবিবার , ৯ জানুয়ারি ২০২২

করোনার নতুন ধরন ‘ডেল্টাক্রন’ শনাক্ত

বিশেষ প্রতিবেদক
জানুয়ারি ৯, ২০২২ ৮:১৭ অপরাহ্ণ
Link Copied!

পূর্ব-ভূমধ্যসাগরীয় অঞ্চলের দ্বীপ রাষ্ট্র সাইপ্রাসে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। নতুন এই ভ্যারিয়েন্টে অতিসংক্রামক ওমিক্রন এবং ডেল্টা ভ্যারিয়েন্টের কিছু জিনের উপস্থিতি পাওয়া গেছে। সাইপ্রাসের বিজ্ঞানীরা নতুন শনাক্ত এই ভ্যারিয়েন্টকে ‘ডেল্টাক্রন’ নাম দিয়েছেন।
তবে এই মুহূর্তে ‘ডেল্টাক্রন’ ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নেই বলে জানিয়েছে সাইপ্রাসের স্বাস্থ্য মন্ত্রণালয়।
দেশটির স্থানীয় গণমাধ্যম সাইপ্রাস মেইলের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়েছে, সাইপ্রাসে ২৫ জনের নমুনা পরীক্ষায় ১৫ জনের ডেল্টাক্রন শনাক্ত হয়েছে। এই ভাইরাসের কারণে যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের ১১ জনের এবং সাধারণ ১৪ জনের নমুনা নেওয়া হয়েছিল।
ইউনিভার্সিটি অব সাইপ্রাসের বায়োটেকনোলজি অ্যান্ড মলিকিউলার ল্যাবরেটরির প্রধান ডা. লিওনডিওস কোস্ত্রিকিস বলেছেন, হাসপাতালে ভর্তি রোগীদের দেহে এই ভ্যারিয়েন্টের বারবার মিউটেশন ঘটেছে। নতুন ভ্যারিয়েন্টের সঙ্গে হাসপাতালে ভর্তির সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করেছেন তিনি।
তিনি বলেন, আগের ডেল্টা এবং বহুবার রূপ বদলে ফেলা ওমিক্রনের কিছু জিনগত সাদৃশ্য নতুন ডেল্টাক্রন ভ্যারিয়েন্টে মিলেছে। তবে এই মুহূর্তে নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন সাইপ্রাসের স্বাস্থ্যমন্ত্রী মিকালিস হাজিপ্যানডেলাস।
নতুন এই ভ্যারিয়েন্ট শনাক্ত করায় সাইপ্রাসের স্বাস্থ্য বিজ্ঞানীদের নিয়ে গর্ব করেছেন মিকালিস। তিনি বলেন, ডা. কোস্ত্রিকিস নেতৃত্বাধীন দলের যুগান্তকারী গবেষণা এবং ফলাফল আমাদের বিজ্ঞানীদের জন্য গর্বের। এই গবেষণা স্বাস্থ্যের ক্ষেত্রে সাইপ্রাসকে আন্তর্জাতিক মানচিত্রে নিয়ে গেছে।
সাইপ্রাসের বিজ্ঞানীরা নতুন এই ভ্যারিয়েন্টকে ‘ডেল্টাক্রন’ বললেও এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এর কোনও নাম ঘোষণা করা হয়নি।

 

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team