ব্যাংকারদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক » Itihas24.com
ঈশ্বরদী২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

ব্যাংকারদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক

বিশেষ প্রতিবেদক
জানুয়ারি ২০, ২০২২ ৭:৩৮ অপরাহ্ণ
Link Copied!

দেশে প্রথমবারের মতো ব্যাংকারদের জন্য সর্বনিম্ন বেতন নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া লক্ষ্য অর্জন করতে না পারলে কিংবা অদক্ষতার অজুহাতে কোনো ব্যাংকারকে চাকরি থেকে বাদ দেওয়া যাবে না।
বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে, যা কার্যকর হবে আগামী মার্চ থেকে।
এর আগে ২০২১ সালের ২৯ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায় শিক্ষানবিশ পদের বেতন পর্যালোচনার আহ্বান জানিয়ে গর্ভনর ফজলে কবির বলেছিলেন, ব্যাংকে এন্ট্রি লেভেলের চাকরিজীবীদের মজুরি খুব কম দেওয়া হয়। এটি সংশ্লিষ্ট ব্যাংকগুলোর পুনর্গঠন করা উচিত। কারণ এটি মানসম্মত বেতন প্রতিফলিত করে না।
তিনি আরো বলেছিলেন, ব্যাংকগুলো যদি শিগগির এন্ট্রি-লেভেল পদের বেতন কাঠামো পর্যালোচনা করে এবং শিক্ষানবিশদের উপযুক্ত বেতন দেয়। অন্যথায় কেন্দ্রীয় ব্যাংক বেতন কাঠামো সংশোধনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
তারও আগে, ব্যাংকারদের অধিকার রক্ষায় বিভিন্ন উদ্যোগ নিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ ব্যাংক সব ব্যাংককে তাদের কর্মচারীদের পুনরায় নিয়োগ দিতে বলেছিল, যারা করোনাকালীন ছাঁটাই বা পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। পরে কিছু ব্যাংক চাকরিচ্যুত কর্মীদের পুনরায় নিয়োগের উদ্যোগ নেয়।

author avatar
SK Mohoshin

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads