পাবনায় অজ্ঞাত রোগে ১০টি গরুর মৃত্যু, আতঙ্কে খামারিরা » Itihas24.com
ঈশ্বরদী২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

পাবনায় অজ্ঞাত রোগে ১০টি গরুর মৃত্যু, আতঙ্কে খামারিরা

বিশেষ প্রতিবেদক
এপ্রিল ৪, ২০২২ ৫:৩৮ অপরাহ্ণ
Link Copied!

এক সপ্তাহে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে পাবনার চাটমোহরে অন্তত ১০টি গরু মারা গেছে। ক্ষতিগ্রস্ত খামারিরা জানিয়েছেন, গরুগুলোর মূল্য প্রায় ২০ লাখ টাকা। একের পর এক গরুর মৃত্যুর ঘটনায় এলাকার খামারিদের মাঝে আতংক বিরাজ করছে।

স্থানীয় পশু চিকিৎসক শহিদুল ইসলাম হাফিজ জানান, গত এক সপ্তাহে উপজেলার মূলগ্রাম ইউনিয়নের চিরইল গ্রামের জহুরুল ইসলামের একটি, আব্দুল মমিনের দুইটি, আবু তালেবের দুইটি, জামরুল ইসলামের একটি, সাড়োরা গ্রামের মিজানুর রহমানের দুটি, জবেরপুর গ্রামের মুঞ্জিল হোসেনের একটি, ইচাখালীর যৌথ মালিকানাধীন একটি খামারের একটিসহ মোট ১০টি গরু মারা গেছে। এছাড়া জামরুলের আরেকটি গরু রোগাক্রান্ত হয়েছে।

তিনি বলেন, অসুস্থ গরুগুলো দেখে মনে হয়েছে সর্দি-জ্বরে আক্রান্ত ছিল। আক্রান্ত হওয়ার পর সেগুলো হাঁপাচ্ছিল এবং সামনে থেকে পেছনে অথবা পেছন থেকে সামনের দিকে নুয়ে পড়ছিল।

jagonews24

জবেরপুর গ্রামের খামারি মুঞ্জিল হোসেন জানান, তার দুইটি গরু ছিল। এরমধ্যে একটি মারা গেছে। গরুটি মাঝে মধ্যেই কুঁকরে (বাঁকা হয়ে) যাচ্ছিল। মুখ দিয়ে লালা ঝরছিল। একপর্যায়ে খাওয়া বন্ধ করে দেয়। আক্রান্তের তিনদিনের মাথায় মারা যায় গরুটি।

এ বিষয়ে চাটমোহর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নূরে আলম সিদ্দিকী বলেন, মৃত গরুগুলোর প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার জন্য সিরাজগঞ্জ ও ঢাকায় পাঠানো হয়েছে। ফলাফল পেলে গরুগুলোর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। এছাড়া অন্য গরু আক্রান্ত রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে।

তিনি আরও বলেন, গবাদিপশুকে আপাতত সবুজ ঘাস খাওয়ানো বন্ধ রাখার জন্য খামারিদের পরামর্শ দেওয়া হয়েছে।

চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈকত ইসলাম জানান, এ বিষয়ে তিনি খোঁজ-খবর নিয়েছেন। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

author avatar
SK Mohoshin

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads