ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
ঢাকাসোমবার , ৬ জুন ২০২২

এবছরও পিইসি-ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না

বিশেষ প্রতিবেদক
জুন ৬, ২০২২ ৯:১৯ অপরাহ্ণ
Link Copied!

চলতি বছর জেএসসি-জেডিস পরীক্ষা হচ্ছে না। তার সঙ্গে এবার প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে সোমবার (৬ জুন) রাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান  বলেন, এবছর আমরা প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। দ্রুত এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।

তিনি বলেন, করোনার কারণে শিক্ষার্থীদের শিখন ঘাটতি রয়েছে। সেটি কাটিয়ে উঠতে আমরা বেশি গুরুত্ব দিচ্ছি। তার মধ্যে পিইসি-ইবতেদায়ি পরীক্ষা দেওয়াটা শিক্ষার্থীদের জন্য কঠিন হয়ে পড়বে। পরীক্ষা না নেওয়ার বিষয়টি আমরা আগে থেকেই ভাবছিলাম। বর্তমানে পরীক্ষা নেওয়া হবে না বলে সিদ্ধান্ত হয়েছে।

এদিকে রোববার (৫ জুন) শিক্ষামন্ত্রী দীপু মনি ঘোষণা দিয়েছিলেন, গত দুই বছরের মতো এবছরও জেএসসি ও জেডিসি পরীক্ষা হবে না।

২০০৯ সালে জাতীয়ভাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু করে সরকার। পরে মাদরাসাশিক্ষার্থীদের জন্য ইবতেদায়ি পরীক্ষাও শুরু করা হয়। এরপর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০১০ সালে শুরু হয় জেএসসি পরীক্ষা। মাদরাসাশিক্ষার্থীদের জন্য চালু করা হয় জেডিসি পরীক্ষা। কিন্তু এসব পরীক্ষা নিয়ে নানামুখী বিতর্ক ছিল। শিক্ষার্থীদের ওপর বাড়তি চাপ পড়ায় অনেক অভিভাবক ও শিক্ষাসংশ্লিষ্ট অনেকে এসব পরীক্ষা বাতিলের দাবি করে আসছিলেন।

করোনা সংক্রমণের কারণে গত দুই বছর এসব পরীক্ষা হয়নি। নতুন শিক্ষাক্রমেও এসব পরীক্ষার কথা নেই। একেবারে দশম শ্রেণিতে গিয়ে পাবলিক পরীক্ষা (এসএসসি ও সমমান) নেওয়ার কথা বলা হয়েছে। আগামী বছর থেকে পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। এমন পরিস্থিতিতে এবছরও এসব পরীক্ষা না হওয়ার অর্থ হলো এসব পরীক্ষা আর হচ্ছে না।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team
AllEscort