জাতিসংঘঘোষিত পুরস্কারে মনোনীত পাবনার পল্লব » Itihas24.com
ঈশ্বরদী১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

জাতিসংঘঘোষিত পুরস্কারে মনোনীত পাবনার পল্লব

বিশেষ প্রতিবেদক
জুন ১৯, ২০২২ ৭:২১ অপরাহ্ণ
Link Copied!

জাতিসংঘঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখায় গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট কর্তৃক দ্য গ্লোবাল ইয়ুথ এন্ট্রারপ্রেনারশিপ অ্যাওয়ার্ড-২০২২-এর জন্য চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন পাবনার তরুণ সংগঠক রাহাত হোসেন পল্লব। দক্ষতা উন্নয়ন, সামাজিক বিভিন্ন কাজে অংশগ্রহণ, সাইবার নিরাপত্তা ও কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখায় তিনি অর্জন করেছেন আন্তর্জাতিক এই পুরস্কার।

পাবনা শহরের গোবিন্দা মহল্লার বাসিন্দা আব্দুর রাজ্জাক (সাবেক কমিশনার) ও সোহেরী আফরোজ পলি দম্পতির সন্তান রাহাত হোসেন পল্লব। এক ভাই ও এক বোনের মধ্যে পল্লব বড়।

ছোট বোন নবম শ্রেণির ছাত্রী। তিনি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে বিএসসি ইন্টার্নশিপ করছেন।

রাহাত হোসেন পল্লব তার প্রতিষ্ঠিত ইয়েস ফাউন্ডেশনের মাধ্যমে সাইবার সচেতনতা, দারিদ্র্য বিমোচন, সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষা ও তরুণ উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করে যাচ্ছেন। তার প্রতিষ্ঠিত ইয়েস আইটির মাধ্যমে তৃণমূল পর্যায়ে তথ্য ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে শত শত যুবক ফ্রিল্যান্সিং শিখে ঘরে বসে আয় করার সুযোগ পেয়েছে। পাবনাসহ আশপাশের জেলায় সৃষ্টি হয়েছে অনেক কর্মসংস্থান।

পৃথিবীর বিভিন্ন দেশের সম্ভাবনাময় তরুণ-তরুণী, কূটনীতিবিদ ও সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের নিয়ে আগামী ২৩ থেকে ২৬ জুন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত হতে যাচ্ছে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ সামিট-২০২২। সামিটের দ্বিতীয় দিনে অ্যাওয়ার্ড প্রগ্রামে তার হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার। সেই সাথে আন্তর্জাতিক এই সামিটে তরুণ উদ্যোক্তা হিসেবে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি উন্নয়নে বিভিন্ন বিষয় তুলে ধরবেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে রাহাত হোসেন পল্লব কালের কণ্ঠকে বলেন, ‘আন্তর্জাতিক এই পুরস্কার শুধু আমাকে নয়, আমার দেশকে সম্মানিত করেছে। এই অ্যাওয়ার্ড অর্জনের মাধ্যমে কাজের প্রতি আরো উৎসাহ বেড়ে যাবে। ‘ তাকে মনোনীত করার জন্য তিনি গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট ও বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

স্বপ্নবাজ উদ্যমী তরুণ রাহাত হোসেন পল্লব ইয়েস ফাউন্ডেশনের পাশাপাশি অনেক সংগঠনে দক্ষ নেতৃত্বের প্রমাণ দিয়েছেন। তিনি ২০১৪-২০১৬ সাল পর্যন্ত পৃথিবীর অন্যতম বৃহত্তম সংগঠন রোটারি ইন্টারন্যাশনাল-৩২৮১-এর ইন্টারেক্ট ক্লাব অব পাবনার প্রেসিডেন্ট ছিলেন। তিনি হিমু পরিবহন, পাবনা ব্লাড নেটওয়ার্কসহ বেশ কিছু সামাজিক সংগঠনের দায়িত্ব পালন করেছেন এবং কাজ করছেন আন্তর্জাতিক প্রতিষ্ঠান মাইক্রোসফট বাংলাদেশ টেক হাবের অ্যাম্বাসাডর হিসেবে। এর আগেও রাহাত হোসেন পল্লব জাতীয় আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করে নিজের দেশ তথা নিজ অঞ্চলের প্রতিনিধিত্ব করেছেন।

তিনি ২০১৪ সালে এশিয়ার দেশগুলোর মেধাবী বাছাইকৃত যুবদের নিয়ে আয়োজিত ‘অ্যাক্ট এশিয়া-২০১৪’তে প্রতিনিধিত্ব করেন। তিনি ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত খাদ্য অধিকার নিয়ে আয়োজিত চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ ইয়ুথ পার্লামেন্টে পাবনা-৫ আসনের ইয়ুথ প্রতিনিধি হিসেবে নিজ এলাকার কার্যক্রম তুলে ধরেছেন। এ ছাড়া তিনি থার্ড নিউ জেনারেশন সেমিনার সাউথ এশিয়া ইয়ুথ একচেঞ্জ প্রগ্রাম-২০১৮ কমনওয়েলথ ইয়ুথ ফোরাম ও ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট-২০২১ সহ বিভিন্ন কনফারেন্সে অংশগ্রহণের সুযোগ লাভ করেন।

রাহাত হোসেন পল্লব তার কাজে স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে রোটারি ইন্টারন্যাশনাল কর্তৃক বেস্ট ইন্টারেক্টর অ্যাওয়ার্ড, ২০১৫ সালে ইয়াং বাংলা সিআরআই আয়োজিত প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের কাছ থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড, ২০১৭ সালে ইয়ুথ আইকন অ্যাওয়ার্ডসহ একাধিক সম্মাননা ও পুরস্কার অর্জন করেন।

author avatar
SK Mohoshin

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads