ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
ঢাকাসোমবার , ২০ জুন ২০২২

পাকিস্তানি রুপির মান সর্বনিম্ন পর্যায়ে, ২১২ রুপিতে মিলছে ১ ডলার

বিশেষ প্রতিবেদক
জুন ২০, ২০২২ ৩:২৭ অপরাহ্ণ
Link Copied!

মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানের রুপির অবনমন অব্যাহত রয়েছে। ডলারের বিপরীতে প্রায় প্রতিদিনই মান হারাচ্ছে দেশটির মুদ্রা। আর এতেই নামতে নামতে কার্যত তলানিতে ঠেকেছে পাকিস্তানি রুপির দর। অন্যদিকে রুপির বিপরীতে মার্কিন ডলার তার ঊর্ধ্বমুখী অগ্রযাত্রা অব্যাহত রেখেছে।

দক্ষিণ এশিয়ার এই দেশটিতে বর্তমানে আন্তঃব্যাংক বাজারে এক ডলার কিনতে গুনতে হচ্ছে ২১০ রুপিরও বেশি। অবশ্য খোলাবাজারে এই হার আরও বেশি। ইতিহাসে এর আগে কখনও পাকিস্তানের এই মুদ্রার মান এতো নিচে নামেনি। সোমবার (২০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, পাকিস্তানি রুপির বিপরীতে মার্কিন ডলার সোমবারও তার ঊর্ধ্বমুখী অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। এদিন সকালে পাকিস্তানের আন্তঃব্যাংক বাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে ২১০ রুপিরও বেশি দরে। তবে খেলা বাজারে ডলার বিক্রি হচ্ছে আরও বেশি দামে।

ফরেক্স অ্যাসোসিয়েশন অব পাকিস্তান (এফএপি)-এর তথ্য অনুসারে, গত শুক্রবার এক ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার দাম ছিল ২০৭.৭৫ রুপি। তবে এরপর রুপির মান দ্রুত কমতে থাকে এবং সোমবার সকালে আগের তুলনায় ২.৫৫ রুপি মূল্য হারিয়ে ডলারপ্রতি পাকিস্তানি মুদ্রার দর নেমেছে ২১০.৩০ রুপিতে। তবে সোমবার সকাল সাড়ে ১০টায় পাকিস্তানের খোলাবাজারে ডলার বিক্রি হচ্ছিল ২১২ রুপিতে।

মেটিস গ্লোবালের পরিচালক সাঈদ বিন নাসির ডন ডটকমকে বলেন, সপ্তাহের প্রথম দিনেই ডলারের বিপরীতে পাকিস্তারি রুপি চাপে রয়েছে। কারণ পাকিস্তানের ব্যাংকগুলো ডলার সংকটে রয়েছে বলে গত সপ্তাহের শেষে খবর ছড়িয়ে পড়েছিল।

তিনি বলছেন, ‘ব্যাংকগুলোতে ডলারের ঘাটতি রয়েছে এবং দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভও কমে যাচ্ছে। এতে করে ডলারের বিপরীতে রুপির মানে নেতিবাচক ধারা অব্যাহত রয়েছে।’

এদিকে এক্সচেঞ্জ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব পাকিস্তানের সাধারণ সম্পাদক জাফর পরচা বলছেন, পাকিস্তানের মুদ্রা বাজার মারাত্মক দুরবস্থার মধ্যে থাকলেও কর্তৃপক্ষকে এ সম্পর্কে উদাসীন বলে মনে হচ্ছে।
তার অভিযোগ, ‘মনে হচ্ছে যেন আইএমএফের আরেকটি শর্ত হলো রুপির অবমূল্যায়ন করতে হবে। কারণ কেউ এটিকে পাত্তা দেয় না এবং সর্বত্রই এ বিষয়ে নীরবতা রয়েছে।’
তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘এই প্রবণতা অব্যাহত থাকলে পাকিস্তান শ্রীলঙ্কার মতো পরিস্থিতির দিকে যেতে পারে। এ বিষয়ে পদক্ষেপ নেওয়া সরকারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ নয়তো দেশ খেলাপি হয়ে যাবে।’

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team
AllEscort