বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটির মাইলফলকে » Itihas24.com
ঈশ্বরদী১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটির মাইলফলকে

বিশেষ প্রতিবেদক
জুলাই ১১, ২০২২ ৬:৩০ অপরাহ্ণ
Link Copied!

বেড়েই চলেছে বিশ্বের জনসংখ্যা। চলতি বছরের ১৫ নভেম্বরে মোট জনসংখ্যা দাঁড়াবে ৮০০ কোটিতে। তাছাড়া আগামী বছর বিশ্বের জনবহুল দেশ হিসেবে চীনকে পেছনে ফেলবে ভারত। জাতিসংঘের এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। সোমবার (১১ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘ জানায়, বিশ্বের জনসংখ্যা একশ কোটিতে পৌঁছাতে কয়েক হাজার বছর লেগেছিল। এই জনসংখ্যা সাতগুণ হতে সময় লাগে মাত্র দুইশ বছর। ২০১১ সালে এসে বিশ্বের জনসংখ্যা দাঁড়ায় সাতশ কোটিতে।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিকবিষয়ক বিভাগের পূর্বাভাসে বলা হয়, ১৯৫০ সালের পর থেকে বিশ্বের জনসংখ্যা তার সবচেয়ে ধীর গতিতে বাড়ছে। তবে অতীতের দ্রুত বৃদ্ধির প্রভাব আগামী বছরগুলোতে দেখা যাবে।

প্রতিবেদনে বলা হয়, ২০৩০ সালে বিশ্ব জনসংখ্যা সাড়ে ৮০০ কোটিতে পৌঁছাবে ও ২০৫০ সালে জনসংখ্যা দাঁড়াবে নয়শ ৭০ কোটিতে। ২০৮০ সালে এই সংখ্যা দাঁড়াবে প্রায় এক হাজার ৪০ কোটিতে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস সুস্পষ্ট কোনো কিছু উল্লেখ না করে বলেছেন, জনসংখ্যা বৃদ্ধির এ সামগ্রিক গুরুত্বপূর্ণ পর্যায় আমাদের এই গ্রহের প্রতি যত্নবান হওয়ার অভিন্ন দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেয়। তিনি আরও বলেন, এটি বর্তমান সময়েও আমাদের একে অন্যের প্রতি প্রতিশ্রুতির ঘাতটিরই প্রতিফলন।

author avatar
SK Mohoshin

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads