রূপপুরে তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা সরঞ্জামের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর » Itihas24.com
ঈশ্বরদী১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

রূপপুরে তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা সরঞ্জামের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক
জুলাই ৬, ২০২২ ৭:১৬ অপরাহ্ণ
Link Copied!

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জেনারেল কন্ট্রাকটর এটমস্ত্রয় এক্সপোর্ট প্রকল্পটির তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার জন্য রুশ প্রতিষ্ঠান এসসিইআরআইকে প্রয়োজনীয় সরঞ্জাম তৈরি ও সরবরাহের কার্যাদেশ দিয়েছে। সম্প্রতি উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির অধীনে এসসিইআরআই ৩টি ড্রেইন ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, ৩টি ডিপ এভোপরেশন প্ল্যান্ট, ২টি সিমেন্টেশন প্ল্যান্ট, ২টি কন্ডিশনিং প্ল্যান্ট, ইন্টারমিডিয়ারি স্টোরেজ প্ল্যান্ট, ওয়েস্ট আয়ন , রেজিন (ডব্লিউআইআর) লোডিং এবং আনলোডিং ইউনিট এবং ডব্লিউআইআর পরিবহনের জন্য প্রয়োজনীয় কন্টেইনারের নকশা প্রণয়ন, প্রস্তুত এবং সরবরাহ করবে। এসব যন্ত্রপাতি ও সরঞ্জাম ২০২৩ সালে তৃতীয় প্রান্তিকের প্রথম দিকে রূপপুর প্রকল্প সাইটে এসে পৌঁছাবে। এছাড়াও যন্ত্রপাতিগুলো প্রিকমিশনিং কাজেও সহায়তা প্রদান করবে এসসিইআরআই।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি বলেন, উচ্চমানের সরঞ্জাম নির্মাণে এসসিইআরআইকে একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে আমরা গণ্য করি। এই চুক্তির ফলে বাংলাদেশি ক্লায়েন্টের কাছে প্রদত্ত অঙ্গীকার পূরণে আমরা সক্ষম হবো। যথাসময়ে যন্ত্র নির্মাণ এবং স্থাপনার কাজ সম্পন্ন করা সম্ভব হবে।

এসসিইআরআই মহাপরিচালক বলেন, তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা যন্ত্রপাতির নকশা প্রণয়নকারী ও সরবরাহকারী হিসেবে আমাদের ইনস্টিটিউটকে বেছে নেওয়াটা অত্যন্ত যুক্তিসঙ্গত। বহুবছর ধরে আমরা এ কাজ করে আসছি। আমদের প্রকৌশলীদের দ্বারা ডিজাইনকৃত যন্ত্রপাতি অনেকগুলো রুশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সুনামের সাথে কাজ করছে।

author avatar
SK Mohoshin

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads