প্রধানমন্ত্রীর ভারত সফরের আগেই নদী কমিশনের সভা » Itihas24.com
ঈশ্বরদী২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

প্রধানমন্ত্রীর ভারত সফরের আগেই নদী কমিশনের সভা

বিশেষ প্রতিবেদক
আগস্ট ১৩, ২০২২ ৮:০৮ অপরাহ্ণ
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগে, আগামী ২৫ আগস্ট যৌথ নদী কমিশনের সভায় দুই দেশের অভিন্ন ৬ নদীর পানি বণ্টনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শনিবার দুপুরে সিলেট জেলা পরিষদ আয়োজিত শিক্ষাবৃত্তি প্রদান শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ-কথা জানান।
এসময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী মাসে প্রধানমন্ত্রীর সফরে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি নৌপথে যোগাযোগ স্থাপনে আলোচনা হতে পারে।
এছাড়া, উভয় দেশের বন্যা নিয়ন্ত্রণে ভারতের আবহাওয়ার তথ্য আদান-প্রদান এবং পানি নিয়ন্ত্রণের বাঁধগুলো যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ভারত সরকারকে অনুরোধ জানানো হবে বলেও উল্লেখ করেছেন এ কে আব্দুল মোমেন।
তিনি আরো বলেন, ‘সিলেটের আকস্মিক বন্যার সৃষ্টি হয় উজানের পাহাড়ি ঢলে। তাই, সেখানকার বন্যার পূর্বাভাস বাংলাদেশকে আগাম জানানো ও ড্যামগুলো উন্মুক্ত করার আগে বাংলাদেশকে অবহিত করার কথাও ভারতকে প্রস্তাব করা হয়েছে। এসব বিষয়ে ভারত নীতিগতভাবে সম্মত হয়েছে।’
ভারত সরকারের আমন্ত্রণে আগামী মাসের ৪-৫ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে যাবেন জানিয়ে মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর সফরের আলোচ্যসূচি এখনও চূড়ান্ত হয়নি। তবে, সেই সফরে ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের বিষয়গুলো প্রধান্য পাবে। সেখানে বর্তমান বৈশ্বিক পরিস্থিতি নিয়েও আলোচনায় আসবে।’

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads