৫০ কোটি টাকার মানহানি মামলায় জামিন পেলেন পাবিপ্রবির সাবেক ভিসি » Itihas24.com
ঈশ্বরদী২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

৫০ কোটি টাকার মানহানি মামলায় জামিন পেলেন পাবিপ্রবির সাবেক ভিসি

জেলা প্রতিনিধি
সেপ্টেম্বর ১, ২০২২ ৬:০০ অপরাহ্ণ
Link Copied!

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) সাবেক উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলী মানহানি মামলায় জামিন পেয়েছেন। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সশরীরে পাবনা জজকোর্টে উপস্থিত হয়ে জামিন প্রার্থনা করলে দুই হাজার টাকা মুচলেকায় জামিন মঞ্জুর করে মামলা বিচারিক আদালতে পাঠান বিচারক।

তার বিরুদ্ধে ৫০ কোটি টাকার মানহানি মামলাটি করেছেন বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ড. আওয়াল কবির জয়। গত ২৪ মার্চ পাবনার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে তিনি মামলার করেন।

মামলা আমলে নিয়ে আদালতের বিচারক সাইফুল ইসলাম প্রফেসর ড. এম রোস্তম আলীর বিরুদ্ধে সমন জারি করেছিলেন। একই আদালত বৃহস্পতিবার তার জামিন মঞ্জুর করেন।

মানহানি মামলায় পাবিপ্রবির সাবেক ভিসি রোস্তম আলীর জামিনের বিষয়টি নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবদুল আজিজ এবং অ্যাডভোকেট চৌধুরী সুলতানা রাজিয়া টুলটুলি। তারা জানান, বাদী আওয়াল কবির জয় দণ্ডবিধির ৫০০ ধারায় মামলাটি করেছিলেন। মামলার বাদী ন্যায়বিচার পাবেন বলে তারা আশাবাদী।

বাদীর অভিযোগ সূত্রে জানা গেছে, অভিযুক্ত অধ্যাপক ড. এম রোস্তম আলী পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকাকালে ২০১৯ সালের ২৩ ডিসেম্বরে ক্ষমতার অপব্যবহার করে আওয়াল কবির জয়কে রেজিস্ট্রার কর্তৃক চিঠি দিয়ে আমন্ত্রণ জানানোর পরও রিজেন্ট বোর্ডের সভায় প্রবেশ করতে দেননি। কোনো কারণ দর্শানোর নোটিশ ছাড়াই তাকে বিশ্ববিদ্যালয়ের কোনো প্রশাসনিক দায়িত্ব দেওয়া হবে না মর্মে সিদ্ধান্ত নেন।

বাদীর অভিযোগ, ক্ষমতার অপব্যবহার করে তদন্ত কমিটির নামে নানাভাবে তাকে হয়রানি করা হয়। উপাচার্য মেয়াদ শেষের আগে গোপনে ক্যাম্পাস ত্যাগ করেন। এতে আওয়াল কবির জয়ের সামাজিক, ব্যক্তিগত ও প্রশাসনিক সম্মানহানি হয়েছে এবং তিনি ক্ষতির সম্মুখীন হয়েছেন। এমন মানহানি ঘটনায় অধ্যাপক এম রোস্তম আলী ৫০০ ধারায় গুরুতর অপরাধ করেছেন বলে বাদী দাবি করেন। এতে ভুক্তভোগী আওয়াল কবির জয়ের ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়।

মামলার বাদী আওয়াল কবির জয় বলেন, অধ্যাপক এম রোস্তম আলী ক্ষমতার অপব্যবহার করেছেন। তার বিরুদ্ধে অসত্য অভিযোগ করে তাকে রিজেন্ট বোর্ডের সভায় ঢুকতে দেওয়া হয়নি। কোনো কারণ দর্শানো ছাড়াই তাকে প্রশাসনিক দায়িত্ব থেকে বিরত রাখা হয়। এতে তার ব্যক্তিগত ও সামাজিকভাবে ক্ষতি হয়েছে। তিনি আদালতে ন্যায়বিচার পাবেন বলে আশা প্রকাশ করেন।

এ বিষয়ে পাবিপ্রবির সাবেক ভিসি রোস্তম আলী বিচারাধীন বিষয়ে কোনো মন্তব্য করবেন না বলে জানান।

চলতি বছরের ৬ মার্চ পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে অধ্যাপক ড. এম রোস্তম আলীর মেয়াদ শেষ হয়। এর আগে ২০১৮ সালের ৭ মার্চ তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছিলেন। যোগদানের পরে থকেই তার বিরুদ্ধে বেশ কয়েকজন শিক্ষক নানা অভিযোগ করতে থাকেন। তিনিও কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করেন। এভাবে তার মেয়াদের শেষের দিকে পাবিপ্রবিতে অচলাবস্থা দেখা দেয়।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads