ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
ঢাকারবিবার , ৩০ অক্টোবর ২০২২

হিন্দু সম্প্রদায়ের দুই দিনব্যাপী

ঈশ্বরদীতে ছট পূজা পালিত

রনজন কুমার
অক্টোবর ৩০, ২০২২ ৬:০৫ অপরাহ্ণ
Link Copied!

ঈশ্বরদীতে উৎসব মূখর পরিবেশে হিন্দু সম্প্রদায়ের দুই দিনব্যাপী ছট (সূর্য্য) পূজা পালিত হয়েছে। রবিবার (৩০ অক্টোবর) বিকেলে ঈশ্বরদী উপজেলা চত্বরের পুকুরে সূর্য্য দেবের উদ্দেশ্যে পূজাদানের জন্য শত শত নারী-পুরুষ উপস্থিত হয়।

বিশেষ করে অবাঙ্গালি হিন্দু নারীরা উপোস করে কোমড় পর্যন্ত পুকুরে নেমে এই পূজার সূচনা করেন। সূর্য্য অস্ত্র যাওয়া পর্যন্ত এই পূজা চলে। সোমবার ভোরে সূর্যোদয়ের আগেই আবারও নারীরা পুকুরে নেমে সূর্যোদয় না হওয়া পর্যন্ত সূর্য্যদেবের অর্চনা করবেন।

ছট পূজায় কোনো মূর্তি উপাসনার স্থান নেই। এতে ডুবিত এবং উদিত সূর্যকে পূজা করা হয়। পূজার দুইদিন আগে লাউ ভাত এবং একদিন আগে খির ভাত খাওয়ার সঙ্গে ৩৬ ঘণ্টার এক কঠোর ব্রত পালন করতে হয়। পূজায় সম্পূর্ণ সাত্বিক নৈবেদ্য ইত্যাদি কূলা, ডালা বা পাচিতে রেখে উৎসর্গ করা হয়। বিভিন্ন ফল মূল, মিঠাই ইত্যাদির সঙ্গে পরম্পরাগত বিহারী লোকখাদ্য ‘ঠেকুয়া’ প্রস্তুত করে নৈবেদ্য রূপে প্রদান করা হয়।

এ সময় নুন-মশলা বর্জিত সম্পূর্ণ নিরামিষ খাদ্য গ্রহণ করা হয়। পূজার শেষে আত্মীয় স্বজন, প্রতিবেশীদের প্রসাদ বিতরণ এই পূজার অন্যতম নিয়ম। এই পূজায় অনেককে নদীর ঘাটে গিয়ে পূজা করার দৃশ্যও দেখতে পাওয়া যায়। বর্তমানে এই পূজা এক সার্বজনীন রূপ পেয়েছে। বিভিন্ন ভাষাভাষী ও সম্প্রদায়ের মানুষ এই পূজার মাহাত্ম্য উপলব্ধি করে পূজায় সামিল হতে শুরু করেছেন।

এই পূজা সূর্য্যদেব ও তার পত্নি ঊষার (ছটী মাঈ) প্রতি সমর্পিত হয়, যেখানে তাকে পৃথিবীতে জীবনের স্রোতে বহাল রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন ও আশীর্বাদ প্রদানের কামনা করা হয়।
সূর্য্যোপাসনার এই অনুপম লৌকিক উৎসব পূর্ব ভারতের বিহার, ঝাডখন্ড, পূর্ব উত্তর প্রদেশ এবং নেপালের তরাই অঞ্চলে পালিত হয়ে থাকে। সূর্য্য পূজা উপলে ঈশ্বরদীতে হিন্দু সম্প্রদায়ের মধ্যে উৎসব মূখর পরিবেশ বিরাজ করছে।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team