দক্ষিণ এশিয়ার বৃহৎ পয়ঃশোধনাগার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী » Itihas24.com
ঈশ্বরদী২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

দক্ষিণ এশিয়ার বৃহৎ পয়ঃশোধনাগার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিবেদক
জুলাই ১৩, ২০২৩ ১২:৪৩ অপরাহ্ণ
Link Copied!

রাজধানী ঢাকার আফতাবনগর এলাকায় অবস্থিত দৈনিক ৫০ কোটি লিটার শোধন ক্ষমতাসম্পন্ন পরিবেশবান্ধব দাশেরকান্দি পয়ঃশোধনাগার কেন্দ্র (এসটিপি) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৩ জুলাই) বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসটিপি উদ্বোধন করেন তিনি।৩ হাজার ৪৮২ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই শোধনাগারটির দৈনিক ৫ মিলিয়ন মেট্রিক টন পয়ঃশোধন প্রক্রিয়ার ক্ষমতা আছে। যা রাজধানীর মোট পয়ঃশোধনের ২০ থেকে ২৫ শতাংশ। প্ল্যান্টটি ২০৩০ সালের মধ্যে সারা দেশে উন্নত বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করার মাধ্যমে এসডিজি লক্ষ্য-৬ বাস্তবায়নে সহায়ক হবে।

উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী বলেন, মানুষের পানির চাহিদা পূরণের জন্য আমরা প্রথম সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ করেছি। সেভাবেই শুরু হয় আমাদের পথ চলা।

তিনি বলেন, ২০০৫-২০০৬ অর্থবছরে বিএনপির আমলে ঢাকা শহরে শুধুমাত্র ৬০ ভাগ মানুষ সুপেয় পানি পেত। সেটাও সম্ভব হয়েছে আমরা সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট করেছি বলেই। এছাড়াও আমরা অনেক জায়গায় গভীর নলকূপ প্রতিষ্ঠা করে দিয়েছিলাম।

শেখ হাসিনা বলেন, সে সময়ে ঢাকার জনগণ ছিল এক কোটি ২০ লাখ। পানি উৎপাদন হতো দিনে ১২০ কোটি লিটার। আর ঢাকা ওয়াসার পানির বিলের মাত্র ৬৪ শতাংশ আদায় হতো। মোট রাজস্ব আদায় ছিল মাত্র ৩০০ কোটি টাকা।

এরপর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে এখন পর্যন্ত পানি উৎপাদনে শতভাগ সক্ষমতা অর্জন করি। বর্তমানে ঢাকার প্রায় দুই কোটি ২০ লাখ মানুষের দৈনিক ২৬০ কোটি লিটার পানির চাহিদার বিপরীতে ২৭০ কোটি লিটার পানি উৎপাদন হচ্ছে। আর রাজস্ব আদায় হচ্ছে শতভাগ।

গেল অর্থবছরে ঢাকা ওয়াসা দুই হাজার কোটি টাকা রাজস্ব আদায় করেছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads