মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ঢাকায় » Itihas24.com
ঈশ্বরদী২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ঢাকায়

বিশেষ প্রতিবেদন
জুলাই ১১, ২০২৩ ৭:১২ অপরাহ্ণ
Link Copied!

বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল চার দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন।
মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় তাদেরকে বহনকারী ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে মার্কিন আন্ডার সেক্রেটারির নেতৃত্বাধীন প্রতিনিধি দলকে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

দেশটির দক্ষিণ এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু ও ইউএসএআইডি এশিয়া ব্যুরোর উপ-সহকারী প্রশাসক অঞ্জলি কৌর প্রতিনিধি দলে রয়েছেন।

উজরা জেয়ার বাংলাদেশ সফর নিয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানিয়েছিলেন, ১১ থেকে ১৪ জুলাই পর্যন্ত মাকিন প্রতিনিধি দলটি ঢাকা সফর করবে। মার্কিন প্রতিনিধি দলের সফরে দুই দেশের সম্পর্ক নিয়ে কথা হবে। তারা আসার পরে বাংলাদেশের সঙ্গে কী আলোচনা হবে তখন বোঝা যাবে। এখন পর্যন্ত কোনো এজেন্ডা ঠিক হয়নি।

আরও পড়ুন: মার্কিন আন্ডার সেক্রেটারির ঢাকা সফরের আগে কী বলছেন বিশ্লেষকরা

তবে বাংলাদেশ সফরে সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানবাধিকার, শ্রম সম্পর্কিত বিষয়, মানবপাচার ও রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন দিক থাকতে পারে।

এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তারা। এছাড়া তারা নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও আলাপ করবেন।

এর আগে উজরা জেয়ার নেতৃত্বে মার্কিন প্রতিনিধি দলটি গত শনিবার দিল্লি পৌঁছায়। দিল্লি থেকে ঢাকায় আসল প্রতিনিধি দলটি।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads