তীব্র দাবদাহে পুড়ছে ঈশ্বরদী, তাপমাত্রা ৪১.৬ ডিগ্রী » Itihas24.com
ঈশ্বরদী২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

তীব্র দাবদাহে পুড়ছে ঈশ্বরদী, তাপমাত্রা ৪১.৬ ডিগ্রী

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ২০, ২০২৪ ৭:৩১ অপরাহ্ণ
Link Copied!

বৈশাখের তীব্র দাবদাহে পুড়ছে পাবনার ঈশ্বরদী ।ঈশ্বরদীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে । ২০ এপ্রিল (শনিবার) ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষনাগারের সহকারি পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বলেন, বিকাল ৩টায় ঈশ্বরদীতে ৪১ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি চলতি মৌসুমে ঈশ্বরদীর সর্বোচ্চ তাপমাত্রা।

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষনাগার সূত্রে জানা যায়, গত ৮ দিন যাবত ঈশ্বরদীতে মাঝারি তাপপ্রবাহ বয়ে চলেছে। গত ১৩ এপ্রিল তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রী, ১৪ এপ্রিল ৩৯ ডিগ্রী, ১৫ এপ্রিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি, ১৬ এপ্রিল ৩৯.৮ ডিগ্রী , ১৭ এপ্রিল ৪০ দশমিক ৫ ডিগ্রী , ১৮ এপ্রিল ৩৯ ডিগ্রী ও ১৯ এপ্রিল ৪১ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ১৩ থেকে ২০ এপ্রিল টানা ৮ দিন তীব্র ও মাঝারি তাপপ্রবাহ চলছে।

এদিকে, টানা দাবদাহে ঈশ্বরদীর জনজীবনে স্থবিরতা নেমে এসেছে । প্রয়োজন ছাড়া কোন মানুষ বাড়ি থেকে বের হচ্ছে না। তীব্র তাপপ্রবাহে সবচেয়ে বিপদে পড়েছেন নিম্ন আয়ের খেটে দিনমজুর শ্রেণীর মানুষ। রোদের তীব্রতায় পিচঢালা সড়ক থেকে উষ্ণ তাপ ছড়িয়ে পড়ছে মানুষের চোখে মুখে। মনে হচ্ছে মুখ পুড়ে যাচ্ছে।

ঈশ্বরদীর সলিমপুরের জয়নগর মোড়ে রিকশা চালক আব্দুল হামিদ বলেন, পিচঢালা সড়কে রিকশা চালানো খুবই কষ্টকর হয়ে পড়েছে। সড়কের উত্তাপে চোখ মুখ জ্বলে যাচ্ছে। এরসঙ্গে যুক্ত হয়েছে সড়কের ধূলাবালু। খুবই নিরূপায় হয়ে রাস্তায় বের হয়েছি। বাড়িতে ডাল-ভাতের ব্যবস্থা থাকলেও এগরমে রিকশা চালাতাম না।

শহরের স্টেশন রোডের ফকিরের বটতলা মোড়ের শরবত বিক্রেতা মোঃ পান্না বলেন, ৭/৮ ধরে প্রচন্ড গরমের কারণে শরবত বিক্রি বেড়েছে। প্রচন্ড গরমে একটু স্বস্তি পেতে রিকশা চালক, অটোচালক ও পথচারিরা শরবত পান করছেন।
উপজেলার পদ্মার চরাঞ্চলের চরকুড়লিয়া গ্রামের মহিষের বাথানের রাখাল আব্দুল আলিম বলেন, পদ্মার চরে গরমের তীব্রতা খুব বেশি। চারদিক শুধু বালু আর বালু। বালুর উষ্ণতায় এভাবে থাকা মুশকিল হয়ে গেছে। আমাদের বাথানের মহিষ তীব্র গরমের কারণে চরে ঘাস খেতে যেতে চায় না। তারা ঘন্টার পর ঘন্টা নদীতে থাকছে। তাদের নদী থেকে উঠানো যাচ্ছে না।

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণার অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, ঈশ্বরদীতে তীব্র তাপপ্রবাহ বিরাজমান রয়েছে। আগামী দুই একদিনের মধ্যে তাপমাত্রা কমার কোন সুখবর নেই।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads