রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের অর্থ পাঠানোর প্রক্রিয়ায় বাধার শঙ্কা » Itihas24.com
ঈশ্বরদী১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের অর্থ পাঠানোর প্রক্রিয়ায় বাধার শঙ্কা

বিশেষ প্রতিবেদক, ইতিহাস টুয়েন্টিফোর
মার্চ ৪, ২০২২ ১১:১৮ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনে হামলার প্রেক্ষাপটে ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমাদেশগুলোর নিষেধাজ্ঞার আওতায় থাকা, ব্যাংকগুলোর সঙ্গে লেনদেনে সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব আন্তঃব্যাংকিং নেটওয়ার্ক-সুইফট। এমন বার্তা পাওয়ার পর, দেশের ব্যাংকগুলোকেও লেনদেন স্থগিত রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ অবস্থায় রুশ অর্থায়নে রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের টাকা পাঠানোর প্রক্রিয়া বাধার মুখে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। যদিও, রাশিয়ার ওপর আস্থা রেখে সরকার দাবি করছে, ‘আগ বাড়িয়ে বলার মতো কোনো পরিস্থিতি এখনও আসেনি’।

সপ্তাহ পেরিয়েছে রুশ-ইউক্রেন যুদ্ধ। সামরিক হামলার এ কালো ধোঁয়া আপাত দৃষ্টিতে ইউক্রেনের আকাশ আচ্ছন্ন করলেও এর অর্থনৈতিক ও কূটনৈতিক প্রভাব ছড়িয়ে পড়তে শুরু করেছে বহু দেশে।

যুদ্ধের জন্য দায়ী করে এরই মধ্যে রাশিয়ার অন্তত সাতটি আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা বিশ্ব। বৈশ্বিক আন্তঃব্যাংকিং নেটওয়ার্ক সুইফট থেকেও বাদ পড়েছে রাশিয়ার এসব রাষ্ট্রায়ত্ব ও বেসরকারি ব্যাংকিং প্রতিষ্ঠান। এর মধ্যে ব্যাংক ফর ডেভেলপমেন্ট অ্যান্ড ফরেন ইকনোমিক অ্যাফেয়ার্স ভিইবি ব্যাংকের মাধ্যমেই পাবনার রূপপুরে নির্মাণাধীন পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের টাকা আসে। সোনালী ব্যাংকের মাধ্যমে সুইফটের লেনদেন চ্যানেল ব্যবহার করা হতো এক্ষেত্রে।

নিষেধাজ্ঞার প্রেক্ষাপটে সোনালীসহ সব ব্যাংকগুলোকে রাশিয়ায় লেনদেন বন্ধ রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। জানা গেছে, রাশিয়ার ভিইবি ব্যাংক ও সুইফট থেকেও লেনদেন আপাতত বন্ধ রাখার সতর্কবার্তা পেয়েছে সোনালী ব্যাংকসহ বেশ কয়েকটি ব্যাংক। এরপরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘আপাতত আমরা লেনদেন করছি না। বাংলাদেশ ব্যাংক সবাইকে নিয়ে একটি সভা করেছে। সেখানে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সব দেখে পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

যদিও, এর আগে বিবৃতি দিয়ে রুশ-ইউক্রেন যুদ্ধের প্রভাব রূপপুরে পড়বে না বলে আশ্বস্ত করেছিল রাশিয়ার রাষ্ট্রায়ত্ব পরমাণু সংস্থা রোসাটম। সেখানে বলা হয়েছিল, ‘রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ক্ষেত্রে এবং কাজের শিডিউলে কোনো বিঘ্ন ঘটার আশঙ্কা দেখা যাচ্ছে না।’

যদিও পররাষ্ট্র সচিব শুক্রবার মন্ত্রণালয়ে জানিয়েছেন, এ পরিস্থিতি দীর্ঘায়িত না হলে, দুশ্চিন্তার কিছু নেই। তিনি বলেন, এই মুহূর্তে সমস্যা হবে না বলেই মনে হচ্ছে। তবে কী অবস্থা হয় সেটা দেখে পরবর্তী পদক্ষেপ আমরা নির্ধারণ করবো।’

আর্থিক অংকে দেশের এই মেগা প্রকল্পটির বাস্তবায়ন করছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে জানতে চাইলে মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান জানালেন, যেহেতু রাশিয়া আশ্বস্ত করেছে, তাই বিষয়টি নিয়ে এখনই সুনির্দিষ্ট মন্তব্য না করাই শ্রেয়।

রূপপুরে দুটি পরমাণু চুল্লির প্রথমটি ২০২৩ সালে চালুর লক্ষ্য নিয়েই এগোচ্ছে সরকার। দেশের প্রথম এই নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা। যার ৯০ শতাংশই ঋণ হিসাবে দিচ্ছে রাশিয়া।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads