সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীনসহ যাদের নামে সংসদে শোকপ্রস্তাব » Itihas24.com
ঈশ্বরদী২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীনসহ যাদের নামে সংসদে শোকপ্রস্তাব

বিশেষ প্রতিবেদক
মার্চ ২৮, ২০২২ ৭:১৭ অপরাহ্ণ
Link Copied!

সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ ও তিনজন সাবেক সংসদ সদস্যের নামে জাতীয় সংসদে শোক প্রস্তাব আনা হয়েছে। সোমবার (২৮ মার্চ) বিকেল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ শোক প্রস্তাব আনা হয়।

শোক প্রস্তাবে আরও যাদের নাম রয়েছে তাদের মধ্যে রয়েছেন- সাবেক সংসদ সদস্য এবং ভাষাসংগ্রামী ও মহান মুক্তিযুদ্ধের সংগঠক মো. আবুল হাসেম (প্রাদেশিক পরিষদ সদস্য, ১৯৭০ এবং ১ম জাতীয় সংসদ, তৎকালীন ময়মনসিংহ-১৯ আসন), সাবেক সংসদ সদস্য কাজী রোজী (১০ম জাতীয় সংসদ, সংরক্ষিত মহিলা আসন- ৪১) এবং সাবেক সংসদ সদস্য ড. সৈয়দ মকবুল হোসেন (৩য় ও ৮ম জাতীয় সংসদ, সিলেট-৬ আসন)।

জাতীয় সংসদে আনা শোক প্রস্তাবে স্পিকার বলেন, তাদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে। এছাড়া, সংসদ সচিবালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর মো. ছিদ্দিকুর রহমানের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

তিনি বলেন, সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ মো. মসিউর রহমান রাঙ্গার স্ত্রী রাকিবা নাসরিন, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের বাবা আলহাজ মো. শরীফ উদ্দিন মন্ডল, সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজের বড় ভাই এএফএম ফজলে রাব্বি, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের চাচা এবং চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. গোলাম কবির তালুকদার, সংসদ সদস্য আদিবা আনজুম মিতার বাবা আব্দুস সালেহ্ সালাম, উপমহাদেশের সংগীতের কিংবদন্তি লতা মঙ্গেশকর,

ভারতের পশ্চিমবঙ্গের সংগীতশিল্পী গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়, বিখ্যাত সংগীতশিল্পী ও সুরকার বাপ্পী লাহিড়ী, বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব অধ্যাপক মাওলানা মুহাম্মদ সালাহ উদ্দিন, ইউক্রেনের কৃষ্ণসাগর তীরে বাংলাদেশ শিপিং করপোরেশনের পণ্যবাহী জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’-তে রকেট হামলায় নিহত বাংলাদেশি নাবিক মো. হাদিসুর রহমান, সিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইকবাল চৌধুরী, টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য বদিউল আলম মঞ্জু, পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোকসেদ আলী সরকারের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

এছাড়া, প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যেসব চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, প্রশাসন-পুলিশের সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং অন্যান্য সরকারি-বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন, তাদের মৃত্যুতে এ সংসদ গভীর শোক প্রকাশ করছে।
স্পিকার বলেন, সম্প্রতি নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে পণ্যবাহী নৌযানের ধাক্কায় লঞ্চ ডুবে যাওয়ার ঘটনায় হতাহত, দক্ষিণ-পূর্ব চীনের গুয়াংজি অঞ্চলে বিমান দুর্ঘটনায় হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সব বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

তিনি বলেন, উত্থাপিত শোকপ্রস্তাবগুলো ব্যতীত যদি কোনো বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গের নাম বাদ পড়ে থাকে, তবে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তীতে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে। এরপর শোকপ্রস্তাবগুলো সর্বসম্মতিক্রমে গ্রহণ করার জন্য মহান সংসদের প্রতি অনুরোধ জানান স্পিকার।

পরে মৃতব্যক্তিদের সম্মান জানাতে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন শেষে বিদেহীদের আত্মার মাগফিরাত কামনা করে মুনাজাত করা হয়।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads