একটি ফোন হারিয়ে গেলে কিভাবে উদ্ধার হয়? » Itihas24.com
ঈশ্বরদীশুক্রবার, ১৯ আগস্ট ২০২২
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর


একটি ফোন হারিয়ে গেলে কিভাবে উদ্ধার হয়?

শান্ত ইসলাম
আগস্ট ১৯, ২০২২ ১০:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

একটি ফোন হারিয়ে গেলে কিভাবে উদ্ধার হয় এবং কি কি পদক্ষেপ গ্রহণ করলে আপনার ফোনটি উদ্ধার করতে পারবেন। পাশাপাশি কিভাবে আপনি ও নিরাপদ থাকবেন।

আমাদের অনেক এর মনে কিউরিসিটি থাকে যে কিভাবে একটা মোবাইল হারিয়ে গেলে আইনপ্রয়োগকারী সংস্থার তারা উদ্ধার করে।এই সম্পর্কে জানতে হলে আমাদেরকে আগে জানতে হবে IMEI সম্পর্কে!এখন মনে আসতে পারে IMEI জিনিসটা কী!?

IMEI নাম্বারের ফুল ফর্ম হল ইন্টারন্যাশানাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি ( International Mobile Equipment Identity ) ।এটি ফোন চেনার জন্য একটি আইডেন্টিটি নাম্বার।

GSM, CDMA আর IDEN আর কিছু স্টেরেলাইট ফোনের এই নাম্বার দেওয়া হয় আর এই নাম্বার 15 সংখ্যার হলেও অনেক সময়ে নাম্বার 16-17 সংখ্যার ও হয়।

IMEI নাম্বারের মাধ্যমে ফোন হারিয়ে গেলে ফোন খুঁজে পেতে এই নম্বরটি সাহায্য করে।

একটি কোম্পানি যখন একটি ফোন তৈরী করে প্রতিটি ফোন এর মধ্যে এক কিংবা দুইটি IMEI Write করে দেন। এইগুলা আপনার ফোন এর মাদারবোর্ড এর BIOS সিস্টেম এ Write করে দেয় ফোন কোম্পানি গুলো হুবুহু নম্বরটি আবার সেই ফোন এর Box এর মধ্যে ও লেখা থাকে।

এইবার আসি মূল বিষয়ে ধরেন একজন লোক এর ফোন হারিয়ে গেছে কিংবা চোর কেড়ে নিয়ে চলে গেছে এই অবস্থা কি কি করা উচিৎ এবং কিভাবে এই ফোন উদ্ধার করা যাবে।

ফোনটি হারিয়ে যাওয়ার সাথে সাথে যেই এরিয়াতে হারিয়েছে সেই এরিয়া যে থানার Under এ সেইখানে দ্রুত বাসায় যোগাযোগ করে কিংবা যেভাবে হোক ফোন এর Box কিংবা সেলস রিসিট থেকে IMEI নম্বরটি সংগ্রহ করে সেই লোকাল থানায় দ্রুত জিডি করতে হবে।

জিডি করার পর এই ঘটনাটি তদন্ত করা কিংবা ফোনটি উদ্ধার করার জন্য একজন অফিসার কে দেওয়া হয়।

জিডিতে উনার নম্বর নাম উল্লেখ থাকবে সেই নম্বরে কল দিয়ে যোগাযোগ করবেন। অনেক সময় নম্বর থাকে না তাই যিনি জিডি গ্রহণ করছেন উনাকে বলবেন তদন্ত অফিসার এর নম্বর যাতে লিখে দেন।

উনার সাথে যোগাযোগ করার পর তিনি তার মত করে ফোনটি খোঁজ জন্য আরো কিছু এনটিটি পুলিশ এরই ডিপার্টমেন্ট কে এই IMEI এবং GD টি Forward করবে ফোনটি খোঁজ করার জন্য। বিশেষ করে এইগুলা দেখে ডিবি, সিআইডি , কাউন্টার টেররিজম এর সাইবার নিরাপত্তা বিভাগ, RAB, PBI সহ মোটামুটি অনেক গুলো ডিপার্টমেন্ট এইসব নিয়ে কাজ করে। ( দেশের আরো অনেক আইনপ্রয়োগকারী সংস্থার এই সক্ষমতা রয়েছে )

তারা ফোন এর কোন তথ্য পেলে তখন ভিকটিম জিডিতে তার সাথে যোগাযোগ করার জন্য যে নম্বর দিয়েছে সেখানে তদন্ত অফিসার কল দিয়ে আপডেট জানায়। মাঝে মধ্যে বিষয় গুলো অনেক Long Process ও হয়ে যায় কারণ অসংখ্য পেন্ডিং কেস থাকে এজন্য।

এখন আসি কিভাবে আইনপ্রয়োগকারী সংস্থা গুলো এই ফোন গুলো উদ্ধার করে।

তারা IMEI গুলো নোট করে তাদের কাছে বিশেষ কিছু Software থাকে যেইগুলার সাথে Network Operation Maintain Tower কিংবা Mobile Network Provider গুলোর একটা Connection থাকে যেটার মাধ্যমে এই IMEI গুলো Search করলে সেই IMEI এর ফোন এ কোন সিম ব্যবহার হচ্ছে এবং কোন এরিয়াতে কোন লোকেশন এ ফোনটি আছে সকল কিছু দেখা যায়।

সাধারণত একেক দেশে একেক সিস্টেম অবলম্বন করে।

আবার অনেক উন্নত রাষ্ট্রের আইনপ্রয়োগকারী সংস্থা গুলো সরাসরি Interceptor software ও ব্যবহার করে সেইগুলা যথেষ্ট শক্তিশালী এবং অনেকরকম ফিচার থাকে সেইগুলাতে এইগুলা সাধারণ মানুষের জন্য নয় বিশেষ করে আইনপ্রয়োগকারী সংস্থা গুলোর জন্য তৈরী করা হয়।

লোকেশন যখন পেয়ে যায় আইনপ্রয়োগকারী সংস্থা গুলো তখনই তারা সেই এরিয়াতে অভিযান পরিচালনা করে পাশাপাশি নতুন Insert করা সিম এর তথ্য গুলো ও দেখে মোটামুটি কিছু ধারণা পাওয়া যায় Suspect সম্পর্কে।

যদি Suspect অন্য কারো নামে রেজিষ্ট্রেশন করা সিম ও ব্যবহার করে এতে সমস্যা নেই কারণ Real Time Location আইনপ্রয়োগকারী সংস্থার কাছে অলরেডি আছে। এটি ডিভাইস এর IMEI + GPS sensors এর Joint Collaboration এ কাজ করে।

এইভাবে অভিযান পরিচালনা করার মাধ্যমে ফোন গুলো উদ্ধার হয়। এইগুলা অনেক সময় কোপাল এর উপর নির্ভর করে দেখা যায় Suspect ফোন নেওয়ার পর অনেক লং টাইম বন্ধ রাখে নতুন সিম লাগায় না তখন আবার আইনপ্রয়োগকারী সংস্থা এই ফোন এর তথ্য পায়না এজন্য ডিজি করে অপেক্ষা করতে হয়।

যাদের কোপাল ভালো তাদের গুলো দ্রুত উদ্ধার হয়ে যায়।

এইবার আসি সচেতনতার বিষয়ে ধরেন আপনি ধরে নিলেন জিডি করার পরেও আপনার ফোনটি পাওয়া যাবেনা এমনটাই মনে হয় আপনার কাছে তাহলে আমি বলবো ফোনটি যদি নাও পান আপনার কমপক্ষে জিডি করে রাখা উচিত।

এজন্যই রাখা উচিত কারণ আপনার নামে রেজিস্টার এই ফোনটির মাধ্যমে যদি কোন অপরাধ সংগঠিত হয় দেখা যাবে পুলিশ সেই অপরাধী কিংবা অপরাধ হওয়ার জায়গা এই ফোনটি রিকভারি করে পায় তখন আপনিও অপরাধী হিসেবে সন্দেহের তালিকায় থাকবেন।

এইজন্য যখন ফোন হারাবে সাথে সাথে জিডি করে ফেলুন তাহলে উপরের কথার মত ঘটনা হলে আপনার এই জিডি আপনাকে আইনের যে কোন জটিলতা থেকে নিরাপদ রাখবে।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ মনযোগ দিয়ে পুরো বিষয় গুলো পড়ার জন্য আমারা কিংবা আমাদের আশেপাশে রেগুলার এমন ঘটনা গুলো হয়ে থাকে এজন্যই সবাইকে সচেতন করার জন্য আমার এই পোস্ট তাই সবাই শেয়ার করে সবাইকে এই তথ্য গুলো জানতে সাহায্য করবেন।

লেখকঃ আব্দুল্লাহ আল জাবের

পরিচালক সাইবার ৭১

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team