শিশুরা বৃহস্পতিবার থেকে করোনার টিকা পাবে : স্বাস্থ্যমন্ত্রী » Itihas24.com
ঈশ্বরদী২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

শিশুরা বৃহস্পতিবার থেকে করোনার টিকা পাবে : স্বাস্থ্যমন্ত্রী

বিশেষ প্রতিবেদক
আগস্ট ৭, ২০২২ ৩:০৪ অপরাহ্ণ
Link Copied!

দেশের ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের আগামী বৃহস্পতিবার (১১ আগস্ট) পরীক্ষামূলকভাবে করোনার টিকা দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরিস্থিতি পর্যবেক্ষণের পর এ মাসের শেষ সপ্তাহে এ বয়সী শিশুদের গণহারে টিকা দেয়া অভিযান শুরু হবে বলেও জানান মন্ত্রী।

রোববার (৭ আগস্ট) দুপুরে রাজধানীর নিপসম অডিটোরিয়ামে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২২ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের বিশেষ টিকা দেশে আসে গত ৩০ জুলাই। ওই দিন বিশেষভাবে তৈরি ফাইজারের ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা এসেছে। এর আগে গত এপ্রিল মাসেই ৫ থেকে ১১ বছর বয়সীদের টিকা দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিশুদের তালিকা তৈরির কাজ চলছে। দেশে এই বয়সী শিশুদের সংখ্যা ৪ কোটি ৪০ লাখ।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এখন যারা করোনায় মারা যাচ্ছেন, তাদের বেশির ভাগ করোনার টিকা নেননি বা করোনার দ্বিতীয় ডোজ নেননি।

করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ কিছুদিন পরে আর পাওয়া যাবে না বলে বলেও জানিয়েছেন জাহিদ মালেক। তিনি বলেন, দ্বিতীয় ডোজ না নিলে বুস্টার ডোজও পাবেন না। তাই, যারা এখনো প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ নেননি, দ্রুততম সময়ে তাদের টিকা নিয়ে নেয়ার অনুরোধ করছি।

করোনা নিয়ন্ত্রণে সাফল্য তুলে ধরে তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে আছে বলে স্বাস্থ্যসেবা ভালো চলছে, শিল্প ও আমদানি-রফতানি চালু আছে। আমাদের কর্মীরা অনেক দেশেই এখন যেতে পারে। অনেক দেশ আছে, যারা করোনা নিয়ন্ত্রণ করতে না পেরে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব মো. আনোয়ার হোসেন, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads