স্বাধীনতা দিবসে রসাটমের আয়োজনে ঈশ্বরদীতে গণমাধ্যম কর্মীদের ইফতার মাহফিল » Itihas24.com
ঈশ্বরদী২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

স্বাধীনতা দিবসে রসাটমের আয়োজনে ঈশ্বরদীতে গণমাধ্যম কর্মীদের ইফতার মাহফিল

নিজস্ব প্রতিবেদক
মার্চ ২৬, ২০২৩ ৭:১২ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন ঈশ্বরদীতে কর্মরত গণমাধ্যম প্রতিনিধিবৃন্দের সম্মানে রবিবার (২৬ মার্চ) ইফতার মাহফিলের আয়োজন করে। মহান স্বাধীনতা দিবস উদযাপনের অংশ হিসেবে স্থানীয় পারমানবিক তথ্যকেন্দ্রে আয়োজিত ইফতার মাহফিলে স্থানীয় এবং জাতীয় গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ ছাড়াও রসাটম এবং বাংলাদেশ পরমাণূ শক্তি কমিশনের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।
 বক্তব্য রাখেন   রূপপুর পারমাণবিকের ট্রেনিং সেন্টারের পরিচালক গোলাম শাহীনুর রহমান। সঞ্চালনা করেন তথ্য কেন্দ্রের ম্যানেজার আশিক হায়দার অংকন।

ইফতার মাহফিলে স্বাধীনতা যুদ্ধ এবং অন্যান্য আন্দোলনে সকল শাহাদাত বরণকারী, এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দের আত্মার মাগফেরাত কামনা করা হয়। একই সঙ্গে দেশ ও জাতির কল্যাণ ও সমৃদ্ধির জন্যও দোয়া অনুষ্ঠিত হয়। এরআগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ওপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন পারমাণবিক তথ্যকেন্দ্রের কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, রসাটম এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন একটি যৌথ কম্যুনিকেশন্স প্ল্যানের আওতায় পারমাণবিক প্রযুক্তির ইতিবাচক দিক এবং মানব জীবনের বিভিন্ন ক্ষেত্রে এর ব্যবহার সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে। এছাড়া প্রতি বছর বাংলাদেশের স্বাধীনতা দিবস, বিজয় দিবস, জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস, বাংলা নববর্ষসহ জাতীয় দিবসগুলোতে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

প্রসঙ্গত: রাশিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় ঈশ্বরদীর উপজেলার রূপপুরে নির্মানাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বর্তমানে বাস্তবায়নের শেষ পর্যায়ে রয়েছে। বিদ্যুৎকেন্দ্রে দুটি ইউনিট থাকছে এবং এর মোট উৎপাদন ক্ষমতা হবে ২,৪০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১,২০০ রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রসাটমের প্রকৌশল শাখা জেনারেল ডিজাইনার ও কন্ট্রাকটর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads