ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় » Itihas24.com
ঈশ্বরদী২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ১৮, ২০২৩ ১:১৫ অপরাহ্ণ
Link Copied!

পাবনার ঈশ্বরদীতে অতি তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত। দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে ঈশ্বরদীতে। সোমবার (১৭ এপ্রিল) ঈশ্বরদীতে ৪৩ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এটি এ মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

বাতাসে আর্দ্রতা কমে গেছে। আকাশে মেঘ নেই ও বৃষ্টির কোন পূর্বাভাসও নেই। এমন পরিস্থিতিতে ইসলাম ধর্মে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ পড়ার রীতি রয়েছে। মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল ১১টায় ঈশ্বরদী কেন্দ্রীয় মসজিদ কমিটির উদ্যোগে শহরের পূর্বটেরী কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করা হয়। নামাজে ইমামতি করেন ঈশ্বরদী সিদ্দিকীয়া কওমিয়া মাদ্রাসার প্রাক্তন মুহ্তামিম মাওলানা আব্দুল হান্নান। ইসতিসকার নামাজের আগে মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান দেন
ঈশ্বরদী কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মুফতি ওয়ালিউল্লাহ।

ইসতিসকার নামাজের জন্য সোমবার কেন্দ্রীয় মসজিদের ঘোষণা দেয়া হয়। এরপর মঙ্গলবার সকাল ৮টা থেকে পৌর এলাকায় মাইকিং করে ইসতিসকার নামাজে অংশগ্রহণের জন্য মুসল্লিদের আহবান জানানো হয়। প্রায় তিন শতাধিক মুসুল্লি নামাজে অংশগ্রহণ করেন। নামাজ শেষে মাওলানা আব্দুল হান্নান তীব্র তাপদাহ থেকে মুক্তি ও বৃষ্টির জন্য আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করেন।

ঈদগাহ ময়দানে নামাজ শুরুর আগে থেকেই কোরআন তেলোয়াত শুরু হয়। স্থানীয় মাদ্রাসার শিক্ষার্থী কোরআন তেলোয়াত করেন। নামাজে অংশ নেয়া মুসল্লিরা বলেন, অতি তীব্র তাপদাহে ঈশ্বরদীর জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গরমের তীব্রতা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) তার জীবদ্দশায় এরকম পরিস্থিতিতে ইসতিসকার সালাত আদায় করতেন। আমরাও ইসতিসকার নামাজে আজ অংশ নিয়ে আল্লাহ কাছে বৃষ্টি ও গরমের তীব্রতা নিরসনের জন্য দোয়া কামনা করেছি।

 

 

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads