রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে ‘ভেন্টিলেশন স্ট্যাক’ স্থাপন » Itihas24.com
ঈশ্বরদী১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে ‘ভেন্টিলেশন স্ট্যাক’ স্থাপন

নিজস্ব প্রতিবেদক
আগস্ট ১, ২০২৩ ৮:২৬ অপরাহ্ণ
Link Copied!

ঈশ্বরদী রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিংয়ের ডিজাইন পজিশনে স্থাপিত হলো ভেন্টিলেশন স্ট্যাক। এর মূল কাজ হলো, রিয়্যাক্টর কমপার্টমেন্ট থেকে অতিরিক্ত তাপ ও আর্দ্রতা অপসারণ।

অত্যন্ত জটিল এই কাজটি করতে সময় লেগেছে আট ঘণ্টা এবং ব্যবহার করা হয়েছে শক্তিশালী ক্রেন। ভেন্টিলেশন স্ট্যাকের দৈর্ঘ্য ৬৭ মিটার এবং ওজন ১০০ টন।

মঙ্গলবার (১ আগস্ট) এই কাজ সম্পন্ন হয়। রসাটমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি জানান, ইউনিট-১-এ বর্তমানে বড় মাপের বেশ কিছু ইকুইপমেন্ট স্থাপনার কাজ চলছে। চলতি আগস্ট মাসে রিয়্যাক্টর বিল্ডিংয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা, স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থার বিভিন্ন উপাদান স্থাপন করা হবে।

তিনি আরও জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম কর্পোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে। প্রতিটির উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে তৃতীয় প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

আগামী সেপ্টেম্বর মাসের শেষ দিকে রাশিয়া থেকে প্রথম ইউনিটের জন্য ফ্রেশ পারমাণবিক জ্বালানি বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

author avatar
SK Mohoshin

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads