রূপপুর পারমাণবিক কেন্দ্রের ইউরেনিয়ামের প্রথম চালান পৌঁছেছে » Itihas24.com
ঈশ্বরদী২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ইউরেনিয়ামের প্রথম চালান পৌঁছেছে

বিশেষ প্রতিবেদক
সেপ্টেম্বর ২৮, ২০২৩ ৮:২৭ অপরাহ্ণ
Link Copied!

রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান সফলভাবে দেশে পৌঁছেছে। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাশিয়া থেকে ঢাকায় আসে ইউরেনিয়ামের এ চালান।

গত ৮ আগস্ট রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান আনতে সাইবেরিয়ায় অবস্থিত ইউরেনিয়াম প্ল্যান্টে বাংলাদেশ- রাশিয়ার মধ্যে একটি প্রটোকল স্বাক্ষরিত হয়।

এ প্রসঙ্গে কেন্দ্রের প্রকল্প পরিচালক ডক্টর শৌকত আকবর বলেন, রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের জন্য ইউরেনিয়ামের প্রথম শিপমেন্ট সফলভাবে দেশে এসেছে।

উল্লেখ্য, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশ সরকার ও রাশান ফেডারেশনের মধ্যে চুক্তির মাধ্যমে বাস্তবায়নাধীন একটি উল্লেখযোগ্য প্রকল্প। এটি দেশের প্রথম ও একমাত্র পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

১৩.৫ বিলিয়ন ডলার ব্যয়ে নির্মাণাধীন এই বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ শুরু হয় ২০১৭ সালে। ২০২৪ সালে বিদ্যুৎকেন্দ্রটি পরীক্ষামূলকভাবে চালু হবে বলে আশা করা হচ্ছে।

এই বিদ্যুৎকেন্দ্রের আগাম খরচ অনেক বেশি হলেও, প্রকল্পটির আয়ুষ্কাল হবে ৬০ বছর। এই দীর্ঘ আয়ুষ্কালের ফলে এখান থেকে দীর্ঘমেয়াদে সাশ্রয়ী ও নিঃসরণমুক্ত বিদ্যুৎ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads