সিরাজগঞ্জ ছেড়ে রূপপুরের পথে ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর » Itihas24.com
ঈশ্বরদী২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

সিরাজগঞ্জ ছেড়ে রূপপুরের পথে ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর

রনজন কুমার
সেপ্টেম্বর ২৯, ২০২৩ ১০:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রাজধানী ঢাকা থেকে প্রকল্প এলাকায় নেয়া হচ্ছে।

ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো সকাল ৯টা ৪০ মিনিটের দিকে সিরাজগঞ্জ ছেড়ে ঈশ্বরদীর পথে রওনা দিয়েছে।

পাবনার পুলিশ সুপার আকবর আলী মুন্সী বিষয়টি নিশ্চিত করে জানান, পাবনা-ঢাকা রুটের বঙ্গবন্ধু সেতুতে যানজট হয়। ইউরেনিয়াম বহনকারী যানবাহন আসতে সমস্যা হতে পারে। এ কারণে সড়কটি যানজটমুক্ত রাখতে শুক্রবার ভোর পাঁচটা থেকে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। ইউরেনিয়াম প্রকল্প এলাকায় পৌঁছে গেলে বাস চালাচল শুরু হবে। এসময় বিকল্প হিসেবে পাবনার কাজীরহাট ফেরিঘাট থেকে আরিচা হয়ে ঢাকায় চলাচল করা যাবে।

এর আগে বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুর দেড়টার দিকে রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের প্রথম চালান সফলভাবে দেশে পৌঁছায়। তেজস্ক্রিয় জ্বালানি বহনকারী রাশিয়ার একটি চার্টার্ড উড়োজাহাজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আগামী ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই জ্বালানি হস্তান্তর হওয়ার কথা রয়েছে বলে প্রকল্প সূত্রে জানা গেছে। ওই অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলার ব্যয়ে পাবনার ঈশ্বরদীতে নির্মাণ করা হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। বিদ্যুৎকেন্দ্র দুটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ২ হাজার ৪০০ মেগাওয়াট। এর মধ্যে প্রথম ইউনিটটি আগামী বছর চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads