ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠান ৫ অক্টোবর, রূপপুরে উৎসবের আমেজ » Itihas24.com
ঈশ্বরদী২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠান ৫ অক্টোবর, রূপপুরে উৎসবের আমেজ

নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ৩, ২০২৩ ১০:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঈশ্বরদীতে নির্মানাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউকিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানকে ঘিরে রূপপুর প্রকল্প জুড়ে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ছে। এ উৎসবের ছোঁয়া লেগেছে পুরো ঈশ্বরদী জুড়ে। বর্ণিল সাজে সাজানো হচ্ছে প্রকল্প ও গ্রীণসিটি এলাকা। ৩ অক্টোবর থেকে প্রতিদিন রূপপুর প্রকল্প থেকে গ্রীণ সিটি পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়েছে। ব্যান্ডপাটি ও নানা সাজে সজ্জিত বর্ণাঢ্য র‌্যালী ইউরেনিয়াম হস্তান্তর প্রাণবন্ত করতে এ আয়োজন।

আগামী ৫ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ান কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে নিউকিয়ার বিদ্যুৎ উৎপাদনের জ্বালানী ‘ফ্রেশ নিউকিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম হস্তান্তর করবে। এ অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে রূপপুর জুড়ে চলছে বিশাল কর্মযজ্ঞ। প্যান্ডেল নির্মাণ, ফেস্টুন টাঙানো, দেওয়াল অংকনসহ নানা সাজসজ্জা।
ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানকে সফল করতে রূপপুরে অবস্থান করছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও রাশিয়ার উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল রূপপুরে অবস্থান করছেন।

ফ্রেশ নিউকিয়ার ফুয়েল বা ইরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএর মহাপরিচালক রাফায়েল গ্রোসি।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ স্বশরীরে উপস্থিত থেকে ইউরেনিয়াম হস্তান্তর করবেন। বাংলাদেশের পক্ষে ইউরেনিয়াম গ্রহণ করবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস।

ঢাকা চিত্র শিল্পী টিপু সুলতান গ্রীণ সিটির সামনের ওয়ালে নানা চিত্রকর্মের মাধ্যমে নিউকিয়ার নিয়ে সাধারণ মানুষের ভ্রান্ত ধারণাকে দূরীকরণের চেষ্টা করেছেন। চিত্র শিল্পী

সোমবার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান গ্রীণসিটির চিত্রকর্ম পরিদর্শন করেছেন। এ সময় তিনি বলেন, স্বাধীনতার পরে এতো বড় প্রাপ্তি এর আগে দেশের জন্য হয়নি। আমরা এখন বিশ্বে ৩৩তম পারমাণবিক দেশের মর্যাদা অর্জনের পাশাপাশি এ ধরনের টেকনোলজি নিয়ে কাজের সমতা অর্জন করেছি। এটা বাংলাদেশের জন্য অনেক বড় পাওয়া জানিয়ে মন্ত্রী বলেন, আমরা এককভাবে নয়, সারা বাংলাদেশের মানুষ এ প্রকল্প বাস্তবায়নের জন্য যেভাবে সাহায্য-সহযোগিতা করেছে সেজন্য আমরা দেশের সব মানুষের কাছে কৃতজ্ঞ। দেশের মানুষের সহযোগিতার কারণেই আজকে আমরা এ প্রকল্প পরিসমাপ্তির দিকে নিয়ে যেতে পেরেছি।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads