ঢাবি, বাকৃবি ও বুয়েট বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় » Itihas24.com
ঈশ্বরদী২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

ঢাবি, বাকৃবি ও বুয়েট বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায়

শান্ত ইসলাম জয়
সেপ্টেম্বর ৪, ২০২১ ৩:৪৩ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সাময়িকী টাইম হায়ার এডুকেশনের (টিএইচই) প্রকাশিত সর্বশেষ র‍্যাংকিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় তিনটি হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

বিশ্বের ১ হাজার ৬৬১টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি, গবেষণা এবং জ্ঞান স্থানান্তরের মূল্যায়নের ভিত্তিতে এই র‍্যাংকিং করা হয়েছে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) টাইম হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এই তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ৮০১ থেকে ১০০০ এর মধ্যে। ৫ বছর পর এবার সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান হয়েছে দেশসেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি।

এর আগে ২০১৬ সালে এই র‍্যাংকিংয়ে ঢাবির অবস্থান ছিল ৬০১ থেকে ৮০০ এর মধ্যে। এরপর ২০১৭ সালে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ের জায়গা হয়নি দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের। ২০১৮ সালের তালিকায় ঢাবি এক হাজারেরও পর চলে যায়। এরপর ২০১৯, ২০২০ এবং ২০২১ সালেও সেরা এক হাজারে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান করতে পারেনি ।

টাইম হায়ার এডুকেশনের প্রকাশিত তালিকায় বাকৃবির অবস্থান ১০০১ থেকে ১২০০ এর মধ্যে। তালিকায় গত বারের চেয়ে ২০০ ধাপ পিছিয়ে এবার ১২০০-এর পর স্থান করে নেয় বুয়েট।

টিএইচই তালিকায় গত ৫ বছর ধরে এক নম্বরে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এরপর সেরা ৫-এ রয়েছে যথাক্রমে রয়েছে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলোজি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, বিশ্বজুড়ে যে কয়েকটি প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং প্রকাশ করে থাকে তাদের মধ্যে মূলত টাইমস হায়ার এডুকেশন (টিএইচই), কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) এবং সাংহাই গ্লোবাল র‍্যাংকিংয়ের ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads