ঈশ্বরদী ডাল গবেষণা ইনস্টিটিউটের বারি মসুর-৮ এর মাঠ দিবস অনুষ্ঠিত » Itihas24.com
ঈশ্বরদী২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

ঈশ্বরদী ডাল গবেষণা ইনস্টিটিউটের বারি মসুর-৮ এর মাঠ দিবস অনুষ্ঠিত

বিশেষ প্রতিবেদক
মার্চ ২৩, ২০২২ ৮:৪৫ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত আয়রন ও জিংক সমৃদ্ধ বারি মসুর-৮ উচ্চফলনশীল উৎপাদন কলাকৌশল এর উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ মার্চ ) নাটোর বড়াইগ্রাম খোদ্দকাছুটিয়া গ্রামের ঈদগা মাঠে বারি মসুর-৮ উন্নত জাত চাষাবাদের আধুনিক কলাকৌশল বিষয়ে কৃষকদের অবহিত করা হয়৷ ঈশ্বরদী ডাল গবেষণা ইনস্টিটিউটের পরিচালক মোঃ মহি-উদ্দিনের সভাপতিত্বে বৈজ্ঞানিক কর্মকর্তা দেবাশীস সরকারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ঈশ্বরদী ডাল গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক (ওসিপি) প্রকল্প ম্যানেজার ড. মোহাম্মদ হোসেন৷

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট উপকেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ ওমর আলী৷ এসময় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ডাল গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদী উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ শামসুল আলম, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মোঃ রাজীব হুমায়ন, বৈজ্ঞানিক কর্মকর্তা, ইমরুল কায়সার, ওসিপি বিএআরআই রিসার্চ টেকনিশিয়ান সুজন ইসলাম সহ শতাধিক কৃষক উপস্থিত ছিলেন৷

অতিথিদের বক্তব্য বলেন বারি মসুর-৮ সাধারণ জাতের তুলনায় দ্বিগুন উৎপাদন ক্ষমতা সম্পন্ন। সাধারণ জাতের মসুর যেখানে বিঘা প্রতি ফলন হয় ৩ থেকে ৫ মণ। সেখানে বারি মসুর-৮ জাতে বিঘা প্রতি ফলন হয় ৭ থেকে ৮মণ। এছাড়া এটি স্বল্প জীবনকালীন। এ জাতের মসুরির জীবনকাল ১১০ থেকে ১১৫ দিন। অক্টোবার শেষ সপ্তাহ থেকে নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত বীজ বপনের উপযুক্ত সময়।

এ ছাড়া এটি পাতা ঝলসানো (ব্রাইট) রোগ সহনশীল। যে কারণে মসুর ডালের উৎপাদন বাড়াতে উচ্চ ফলনশীল বারি মসুর-৮ জাতটি আগামীতে ভূমিকা রাখবে বলে জানান।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads