পাকশীতে আওয়ামীলীগের ৭ই মার্চ পালিত » Itihas24.com
ঈশ্বরদী১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

পাকশীতে আওয়ামীলীগের ৭ই মার্চ পালিত

বিশেষ প্রতিবেদক
মার্চ ৭, ২০২২ ৮:০৬ অপরাহ্ণ
Link Copied!

পাকশী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি,বীরমুক্তিযোদ্ধা হাবিবুল ইসলাম হাবিবুল বলেছেন, স্বাধীনতা বিরোধী অপশক্তিরা এখনো সোচ্চার, নানা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। অতীতে যতবার স্বাধীনতাবিরোধী ওই ক্ষমতাই এসেছে।মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করেছে। জাতির জনক বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের তাৎপর্য নতুন প্রজন্মদের মাঝে বলতে হবে। তাদের জানাতে হবে স্বাধীনতা, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস।

সোমবার (৭ মার্চ) সকালে পাকশী ইউনিয়ন আওয়ামীলীগ কার্য্যলয়ে জাতীয় পতাকা উত্তোলন, একমিনিট নিরবতা পালন,স্ব-স্ব সংগঠণ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ শেষে সংক্ষিপ্ত আলোচনাসভায় তিনি একথা বলেন।
বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের প্রতি সর্বস্তরের মানুষের অভূতপূর্ব আর্কষণের কথা উল্লেখ করে পাকশী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি, বীর-মুক্তিযোদ্ধা হাবিবুল ইসলাম হবিবুল বলেন,


আমরা তার রাজনৈতিক কর্মীরা আগে থেকেই প্রস্তুত ছিলাম যে কোনো ঘোষণা আসতে পারে।
ভাষণে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন এবং স্বাধীনতা অর্জনের পথ নির্দেশনাও দিয়েছিলেন। বঙ্গবন্ধু ঘোষণা দিয়েছিলেন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। ’ স্বাধীনতার কথা উচ্চারণ করে তিনি ব্যাখা দিয়েছিলেন স্বাধীনতাকে যাতে অর্জন করা যায় তার জন্য একটি গেরিলা যুদ্ধের রূপরেখা জনগণের সামনে তুলে ধরেছিলেন। তিনি জানতেন, হয় তাকে গ্রেফতার করা হবে অথবা তাকে মেরে ফেলা হবে। তিনি বলেছিলেন, ‘আমি যদি হুকুম দিবার নাও পারি, তোমাদের যার যা কিছু আছে, তাই নিয়ে শত্রুর মোকাবিলা করবে। চিরদিনের জন্য রাস্তা-ঘাট সব কিছু বন্ধ করে দেবে। মনে রাখবা, রক্ত যখন দিয়েছি রক্ত আরও দেবো, তবু এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ। ’ তাঁর প্রতিটি কথার মধ্যেই ছিলো একটি মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশের স্বাধীনতা অর্জন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের দিকনির্দেশনা মুক্তিকামী বাঙালিকে আরও উজ্জীবিত করেছিলো, জীবন বাজি রেখে রক্তক্ষয়ী যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করেছিলো মন্তব্য করে তৎকালীন ছাত্রনেতা হাবিবুল ইসলাম হবিবুল বলেন,
৭ মার্চে জনগণকে প্রস্তুত থাকার যে নির্দেশনা বঙ্গবন্ধু দিয়েছিলেন সে কারণেই ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু যখন স্বাধীনতার ঘোষণা দিলেন এর পর দেশের জনগণ এক মুহূর্ত অপেক্ষা করেনি। তার সেই ঘোষণা অনুযায়ী অহসযোগ আন্দোলনরত জাতি সশন্ত্র জাতিতে পরিণত হয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়লো এবং দীর্ঘ ৯ মাসের মুক্তিযুদ্ধের মধ্য দিয়েই তারা দেশের স্বাধীনতা ছিনিয়ে আনলো। সেই ভাষণই ছিলো প্রকৃত অর্থে জাতির জন্য, জনগণের জন্য স্বাধীনতার ঘোষণা এবং স্বাধীনতা অর্জনের পথ নির্দেশনা ছিল।


এসময় উপস্থিত ছিলেন, ঈশ্বরদী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুজ জামান পিন্টু,
পাকশী ইউনিয়ন আওয়ামীলীগ যুগ্ম সম্পাদক রেজাউল করিম রাজা, সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবু, পাকশী ইউনিয়ন যুবলীগ সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মেজবুল হোসেন, পাকশী রেলওয়ে শ্রমিকলীগ সভাপতি ইকবাল হায়দার, সম্পাদক নজরুল ইসলাম, ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি তরিকুল ইসলাম রঞ্জু, কৃষকলীগের উপজেলা শাখার যুগ্ম আহবায়ক শফিফুল আলম দিপু মন্ডল, স্বেচ্ছাসেবকলীগ উপজলা শাখার যুগ্ম আহবায়ক আহসান হাবিব জিতু,
পাকশী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রাকিবুল হাসান শিমুল,সাধারন সম্পাদক ইশতিয়াক আহমেদ শিহাবসহ অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

 

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads