পাকশী বিভাগীয় রেলওয়ের ঐতিহাসিক ৭ই মার্চ পালিত » Itihas24.com
ঈশ্বরদী১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

পাকশী বিভাগীয় রেলওয়ের ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

বিশেষ প্রতিবেদক
মার্চ ৭, ২০২২ ৮:১৭ অপরাহ্ণ
Link Copied!

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) শহীদুল ইসলাম বলেছেন, ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণই ছিল মহান স্বাধীনতার ঘোষনা। সোমবার (৭ মার্চ) সকালে পাকশী বিভাগীয় রেলওয়ের ডিআরএম চত্বরে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।


পাকশী রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শহীদুল ইসলাম বলেন, ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষন শুনলে কিংবা পড়লে মনে হয়, ‘অনেকদিন গবেষনা করে সুন্দর করে লেখা ভাষন, কিন্তুু এটা ছিল তাৎক্ষণিকভাবে মাইক ধরে কথা বলা। বঙ্গবন্ধু ছিলেন অসাধারণ প্রগতিশীল পুরুষ। আমরা ভাবতেও পারি না তার মত করে বক্তব্যে দেওয়ার কথা ভাবতে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষন স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। একারণে ধন্যবাদ! তবে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যখন আমাদের বিজয় হয়েছিল, বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের পর জাতি উজ্জীবিত হয়ে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করার পর কিন্তুু স্বাধীনতা আমরা পেয়েছিলাম।
ডিআরএম শাহীদুল ইসলাম বলেছেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের অসাধারণ বক্তব্যে বলেছিলেন, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম,এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম;। এটাই ছিল স্বাধীনতার ঘোষনা।


তার আগে সকালে পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম চত্বরে) কার্য্যলয়ের সামনে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করেন রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
পাকশী বিভাগীয় সংস্থাপন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে রেলওয়ে কর্মচারী গোলাম কিবরিয়া মধুর পরিচালনায় আরও বক্তব্য রাখেন,পাকশী বিভাগীয় পরিবহণ কর্মকর্তা আনোয়ার হোসেন, পাকশী বিভাগীয় প্রকৌশলী-১ বীরবল মণ্ডল, বিভাগীয় প্রকোশলী -২ আব্দুর রহিম, যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম, সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী (টেলিকম) সৌমিক শাওন কবীর, বৈদ্যুতিক প্রকৌশলী রিফাত শাকিল, রেলওয়ে ড্রিগ্রী কলেজের অধ্যক্ষ মোস্তফা ইমরুল কায়েস পারভেজ, মুক্তিযুদ্ধের গবেষক অধ্যাপক আবুল কালাম আজাদ, পাকশী রেলওয়ে শ্রমিকলীগ সভাপতি ইকবাল হায়দার।


রেলওয়ে অফিসার্স ক্লাবে মুক্তিযোদ্ধা সংসদে, রেলওয়ে ইনিস্টিটিউটে বিভিন্ন কর্মসূচি ছিল। এছাড়া পাকশী বিভাগীয় রেলওয়ের স্ব স্ব দপ্তরে, স্টেশনে, লোকোসেড, ক্যারেজ ডিপো, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয়,পতাকা উত্তোলন করা হয়। খুলনা-রাজশাহী রেলওয়ে স্টেশন আলোক সজ্জিতকরণ,রেলওয়ের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে
ছড়াপাঠ,কবিতাপাঠ, বঙ্গবন্ধুর ভাষণ বাজানো, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads