পাকশী রেলওয়েতে যুক্ত হচ্ছে আমেরিকার তৈরি ৪০টি অত্যাধুনিক ইঞ্জিন » Itihas24.com
ঈশ্বরদী১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর
আজকের সর্বশেষ সবখবর

পাকশী রেলওয়েতে যুক্ত হচ্ছে আমেরিকার তৈরি ৪০টি অত্যাধুনিক ইঞ্জিন

বিশেষ প্রতিবেদক
এপ্রিল ২, ২০২২ ৪:০৮ অপরাহ্ণ
Link Copied!

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় রেলওয়েতে আমেরিকার তৈরি ৪০টি অত্যাধুনিক ইঞ্জিন লোকোমোটিভ নতুনভাবে সংযুক্ত হচ্ছে।

শনিবার (২ এপ্রিল) পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগের পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে, বৃহস্পতিবার (৩১ মার্চ) পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগের আওতায় ঈশ্বরদী-খুলনা রুটে বিকেলে যাত্রীবাহী আন্তঃনগর ‘কপোতাক্ষ এক্সপ্রেসে’ সংযুক্ত নতুন ইঞ্জিনটি প্রথমবারের মতো খুলনার দিকে ছেড়ে গেছে। এর আগে ওই দিন দুপুরে ঈশ্বরদী লোকোমোটিভ ডিজেল কারখানা থেকে চালিয়ে নিয়ে রাজশাহী যান লোকো মাস্টার তৌহিদুল ইসলাম।

রেল সূত্রে জানা গেছে, ইঞ্জিনগুলো যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি। আমেরিকার সঙ্গে মোট ৪০টি অত্যাধুনিক ইঞ্জিনের চুক্তি হয়েছে। এর মধ্যে ২ লটে ১৬টি দেশে এসে পৌঁছেছে। এগুলোর ট্রায়াল চলবে রাজশাহী থেকে ঈশ্বরদী পর্যন্ত। তবে প্রথম যে ইঞ্জিনটির পুরো কাজ সম্পন্ন হয়েছে তার সঙ্গে লং রুটের একটি ট্রায়াল দেওয়া হবে।

সূত্র আরও জানায়, এ অত্যাধুনিক ইঞ্জিন ৩ হাজার ৩০০ হর্স পাওয়ার সম্পন্ন। এর সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার।
পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ের পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, ইতোমধ্যে আটটি ইঞ্জিন ঈশ্বরদী লোকোমোটিভ কারখানা, লোকোশেডে পরীক্ষামূলক চলাচলের জন্য প্রস্তুত করা হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে পর্যায়ক্রমে আটটি ইঞ্জিন যাত্রীবাহী আন্তঃনগর ট্রেনে সংযোজন করা হবে হবে।

নতুন ৬৬ সিরিজ ইঞ্জিনগুলো যাত্রীবাহী আন্তঃনগর ট্রেনে সংযোজন করা হলে, দ্রত ও কম সময়ে ট্রেনগুলো চলাচল করতে পারবে। আরও গতিশীলতা আসবে।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads