এসএসসি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বরেঃ শিক্ষামন্ত্রী » Itihas24.com
ঈশ্বরদী২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

এসএসসি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বরেঃ শিক্ষামন্ত্রী

বিশেষ প্রতিবেদক
জুলাই ১৭, ২০২২ ১:৪৭ অপরাহ্ণ
Link Copied!

চলতি বছরে এসএসসি ও সমমান পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রবিবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আমরা জানিয়েছিলাম, বন্যার কারণে অনেক শিক্ষার্থীদের বই পানিতে ভেসে গেছে। আমরা আগস্টের মাঝামাঝি পরীক্ষা শুরু করতে চেয়েছিলাম। কিন্তু আগিস্টের মাঝামাঝি আবারো বন্যার সম্ভাবনা আছে। যেকারণে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

এসময় এইচএসসি পরীক্ষা কবে শুরু হবে- এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষার দুই মাস পর সাধারণত এইচএসসি পরীক্ষা নেওয়া হলেও এবার এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৪৫ দিন পর এ পরীক্ষা নেয়া হবে। সে হিসেবে নভেম্বরের শুরুর দিকে এইচএসসি পরীক্ষা শুরু হবে।
এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবে। সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে।

বোর্ডের প্রস্তুতির বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, এখনো সিলেটের কিছু শিক্ষাপ্রতিষ্ঠার পাঠ কার্যক্রমের জন্য পুরোপুরি উপযুক্ত হয়নি। আমরা আশা করছি চলতি মাসেই সব প্রতিষ্ঠান পরীক্ষা আয়োজনের জন্য উপযুক্ত হয়ে যাবে। এর পর পরীক্ষার রুটিন ঘোষণা করা হবে।

এর আগে, সিলেট ও উত্তরাঞ্চলে বন্যার কারণে এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করে সরকার। চলতি বছরের ১৯ জুন থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হতো ৬ জুলাই। কিন্তু দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ১৭ জুন এক প্রেসবিজ্ঞপ্তিতে সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোক এবং দাখিল পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।

এবছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

author avatar
SK Mohoshin

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads