শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি বাড়ছে: শিক্ষামন্ত্রী » Itihas24.com
ঈশ্বরদী২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি বাড়ছে: শিক্ষামন্ত্রী

বিশেষ প্রতিবেদক
আগস্ট ১২, ২০২২ ৫:৫৯ অপরাহ্ণ
Link Copied!

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য চলতি বছর থেকে সরকার শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি ২ দিন করার কথা ভাবছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। শুক্রবার বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতির ১৭তম জাতীয় সম্মেলন ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন করা যায় কিনা সে বিষয়টা ভেবে দেখছি। আগামী বছর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন হবে। সেটাকে আমরা এ বছর থেকেই বাস্তবায়ন করবো কিনা তা ভেবে দেখছি। এই মুহূর্তে কোনো সিদ্ধান্ত বলতে পারছি না। তবে আমরা এটা নিয়ে ভাবছি। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

 

এসময় তিনি বলেন, কারিগরি দক্ষতা অর্জনকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার। এছাড়া শিক্ষার্থীদের মানবিক, সৃজনশীল মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য যেসব দিকে নজর দেয়া দরকার, সরকার সেদিকে নজর দিয়েছে বলেও জানান তিনি।

কারিগরি শিক্ষা সম্প্রসারণে সম্প্রতি ৫ হাজার কারিগরি শিক্ষক নিয়োগ দেয়ার কথাও জানান ড. দীপু মনি।

তিনি বলেন, কারিগরি দক্ষতা অর্জনকে আমরা বিরাট গুরুত্ব দিচ্ছি। আমাদের শিক্ষার্থীরা দক্ষ হয়ে গড়ে উঠেছে কিনা সেটি নিশ্চিত করতে চাই। শিক্ষার্থীদের মানবিক, সৃজনশীল মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য যেসব দিকে নজর দেয়া দরকার, শেখ হাসিনা সরকার সেদিকে নজর দিয়েছে।

বর্তমান সরকারের আমলে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতি ও স্বচ্ছ উপায়ে কারিগরি শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ মানব শক্তি উৎপাদনের জন্য শিক্ষার্থীদের তৈরি করে তুলতে হবে। যেই দেশ যত উন্নত হয়েছে সেই দেশে কারিগরি শিক্ষার হার, এনরোলমেন্ট অনেক বেশি। কিন্তু, আমাদের দেশে উলটো- কম মেধা সম্পন্ন, কম অবস্থাপন্ন শিক্ষার্থীদের কারিগরি পড়ানো হয়।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোয় মূলত এখন দুই দিন সাপ্তাহিক ছুটি আছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন। তবে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, সাপ্তাহিক ছুটি এক দিন। এ জন্য বর্তমানে প্রাথমিক ও মাধ্যমিকের বেশির ভাগ বিদ্যালয়ে এক দিন সাপ্তাহিক ছুটি থাকে।

২০২৩ সাল থেকে প্রাথমিক থেকে শুরু করে সব পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে দুই দিন করে সপ্তাহিক ছুটি থাকবে বলে গত ফেব্রুয়ারিতে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

বিদ্যুৎ সাশ্রয়ে সরকারকে বর্তমানে এলাকাভিত্তিক লোডশেডিং দিতে হচ্ছে দিনে কয়েক ঘণ্টা করে। এছাড়া বৃহস্পতিবার শিল্প-কারখানায় একেক দিন একেক এলাকায় ছুটির ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads