অপরাধ ঠেকাতে দায়িত্ব পাচ্ছেন ৪৮ ম্যাজিস্ট্রেট » Itihas24.com
ঈশ্বরদী৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঈশ্বরদীর সবশেষ নিউজ । ইতিহাস টুয়েন্টিফোর

অপরাধ ঠেকাতে দায়িত্ব পাচ্ছেন ৪৮ ম্যাজিস্ট্রেট

বিশেষ প্রতিবেদক
মে ২২, ২০২২ ১১:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ৪৮ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

কুমিল্লা সিটি ভোট অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার পাশাপাশি আচরণবিধি প্রতিপালন এবং বিভিন্ন ধরনের অপরাধ ঠেকাতে এসব ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে যাচ্ছে ইসি। এর মধ্যে ৩৯ জন নির্বাহী এবং ৯ জন বিচারিক হাকিম থাকবেন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে হাকিম নিয়োগের সংখ্যা প্রয়োজনের বাড়ানোর জন্য জেলা প্রশাসককে নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, কুমিল্লা সিটি নির্বাচন উপলক্ষে মোবাইল কোর্ট আইন, ২০০৯ এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ ও স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ অনুযায়ী নির্বাচনী অপরাধ রোধ, বিজিবির স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দায়িত্বপালন ও আইনশৃঙ্খলা রক্ষার নিমিত্তে মোবাইল কোর্ট পরিচালনার জন্য ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত ৩৯ জন নির্বাহী হাকিম নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এদের মধ্যে আগামী ২৬ মে পর্যন্ত ৩ জন, ২৭ মে থেকে ১২ জুন পর্যন্ত ৯ জন এবং ১৩ জুন থেকে ১৬ জুন পর্যন্ত ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

ইসি জানায়, নির্বাচনী বিভিন্ন অপরাধের সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করার জন্য ৯ জন বিচারিক হাকিম নিয়োগ করা হচ্ছে। এক্ষেত্রে সুপ্রিম কোর্টের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইন ও বিচার বিভাগের সচিবকে নির্দেশনা দেওয়া হয়েছে। সংস্থাটির আইন শাখার আফরোজা শিউলী সম্প্রতি নির্দেশনাটি পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৮৬-তে উল্লিখিত বিধি ৭২, বিধি ৭৪, বিধি ৭৫, বিধি ৭৬, বিধি ৭৭ এর উপবিধি (১) ও বিধি ৭৮ এর অধীন নির্বাচনী অপরাধসমূহ দি কোড অব ক্রিমিনাল প্রসিডিউর-১৮৯৮ এর সেকশন ১৯০ এর সাব সেকশন (১) এর অধীনে আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের নিমিত্ত প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সম্পন্ন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আবশ্যক। এক্ষেত্রে তারা ১৩ জুন থেকে ১৭ জুন পর্যন্ত ভোটের এলাকায় দায়িত্ব পালন করবেন। প্রতি তিন ওয়ার্ডের জন্য একজন করে বিচারিক হাকিম দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, আগামী ১৫ জুন কুমিল্লা সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে মনোনয়নপত্র বাছাই শেষ হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার শেষ দিন ২২ মে ও আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মের মধ্যে। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। আর প্রতীক বরাদ্দ হবে ২৭ মে। এ সিটি ভোট সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে করা হবে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোট কক্ষে।

বিজ্ঞাপন

BONOLOTA IT POS ads